ভোটের সময় সিভিক-গ্রিন পুলিশদের নিয়ে কমিশনের নয়া নিষেধাজ্ঞা

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ যখনই পশ্চিমবঙ্গে এসেছে তখনই তারা মৌখিকভাবে জানিয়েছে ভোটের সময় সিভিক ও গ্রিন পুলিশদের ভোটের সময় কাজে লাগানো যাবে না। আর এবার সেই মৌখিক বিষয়টিকে নির্দেশিকা আকারে প্রকাশ করা হলো কমিশনের তরফ থেকে। পাশাপাশি আরও একাধিক নিষেধাজ্ঞা জারি করা হলো তাদের উপর।

বৃহস্পতিবার সিভিক, গ্রিন ও স্টুডেন্ট পুলিশকে যাতে ভোটের কাজে রাজ্য প্রশাসন ব্যবহার না করে তার জন্য মুখ্য নির্বাচন কমিশনের তরফ থেকে পশ্চিমবঙ্গ রাজ্য কমিশনকে একটি নির্দেশিকা পাঠায়। যে নির্দেশিকায় বলা হয়, ভোটের তিন দিন আগে থেকে এবং ভোট শেষ হওয়ার একদিন পর ওই সকল সিভিক, গ্রিন এবং স্টুডেন্ট পুলিশরা ইউনিফর্ম পড়ে কাজ করতে পারবেন না।

অর্থাৎ কমিশনের নির্দেশিকা অনুযায়ী যে সকল এলাকায় যে দফা অর্থাৎ যেদিন ভোট রয়েছে তার তিন দিন আগে থেকে এবং ভোট শেষ হওয়ার একদিন পর পর্যন্ত সিভিক, গ্রিন এবং স্টুডেন্ট পুলিশরা কাজ করতে পারবেন না।

কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

[aaroporuntag]
রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা মনে করছেন বিরোধীদের এই সকল পুলিশদের বিরুদ্ধে একাধিকবার পক্ষপাতিত্বের অভিযোগ রয়েছে। আর সেই সকল অভিযোগের ভিত্তিতে তারা বারংবার নির্বাচন কমিশনে অভিযোগ জানান। তারই পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন এমন সিদ্ধান্ত নিয়ে থাকতে পারে।