ফের চোখ রাঙাচ্ছে করোনা, শপিংমল রেস্তোরাঁ ধর্মীয়স্থানের জন্য নয়া নির্দেশিকা কেন্দ্রের

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশে করোনা টিকাকরণের দ্বিতীয় পর্যায় শুরু হলেও ফের নতুন করে চোখ রাঙাতে শুরু করেছে করোনা। যে কারণে পুনরায় দেশজুড়ে বাড়তে শুরু করেছে আক্রান্তের সংখ্যা। আর এই আক্রান্তের সংখ্যা বৃদ্ধি নজরে রেখেই মার্চ মাসের জন্য কেন্দ্রের তরফ থেকে নতুন করে শপিংমল, রেস্তোরাঁ এবং ধর্মীয় স্থানের ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি করা হলো।

মূলত দেশবাসীকে সতর্ক করতেই এই নির্দেশিকা জারি করা হয়েছে। এর পাশাপাশি কেন্দ্রের তরফ থেকে এটাও জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতিতে আরও বেশি সতর্ক হতে হবে নাগরিকদের। কারণ সংক্রমণের ক্ষমতা আগের তুলনায় অনেক বেশি। আর এই সংক্রমণের ক্ষমতার দিকে নজর রেখেই এইসকল নির্দেশিকা কঠোরভাবে মেনে চলার আর্জি জানিয়েছে কেন্দ্র।

১) রেস্টুরেন্টে খাবার পরিবেশন করার ক্ষেত্রে মেনে চলতে হবে কড়া গাইডলাইন। পাশাপাশি যেসকল কর্মীরা হোম ডেলিভারি করার জন্য নিযুক্ত রয়েছেন তাদের প্রতিদিন থার্মাল স্ক্রীনিং করতে হবে।

২) ধর্মীয় স্থানে প্রবেশের ক্ষেত্রে হাত পরিষ্কার করা এবং থার্মাল স্ক্রীনিং করানো বাধ্যতামূলক। কেবলমাত্র উপসর্গহীন ব্যক্তিরাই মন্দিরে প্রবেশ করতে পারবেন।

৩) শপিংমলে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সমস্ত রকম ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪) ফ্রন্টলাইন কর্মীদের সরাসরি সাধারণ মানুষদের সাথে যোগাযোগ করা উচিত হবে না বলেও জানানো হয়েছে গাইডলাইনে।

৫) দর্শনার্থী, শ্রমিক এবং পণ্য সরবরাহকারীদের পৃথকভাবে প্রবেশ এবং প্রস্থানের ব্যবস্থা করতে হবে।

৬) রেস্টুরেন্টে বসে খাওয়ার পরিবর্তে সেই খাবার বাড়ি নিয়ে গিয়ে খাবার বিষয়ে গ্রাহকদের উৎসাহিত করতে হবে।

[aaroporuntag]
৭) পাশাপাশি মাস্ক ছাড়া প্রবেশ করা যাবে না বলেও জানানো হয়েছে গাইডলাইনে এবং কর্তৃপক্ষকে সচেতনতার জন্য পোস্টারিংয়ের ব্যবস্থা করতে হবে।