ED আর CBI, দুয়ের তলব দুই তৃণমূল নেতা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভোট এগিয়ে আসতেই তৎপরতা শুরু হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাদের। ইতিমধ্যেই একাধিক তৃণমূল নেতাকে আর্থিক দুর্নীতি সংক্রান্ত মামলায় তলব করতে দেখা গিয়েছে। আর এবার আরও দুই তৃণমূল নেতাকে তলব করলো ED এবং CBI। সূত্র মারফত জানা যাচ্ছে এই দুই তৃণমূল নেতা কামারহাটির তৃণমূল প্রার্থী মদন মিত্র এবং আরেকজন হলেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

সারদা কেলেঙ্কারিতে অভিযুক্ত হিসাবে দীর্ঘদিন জেল খেটেছেন কামারহাটির তৃণমূল প্রার্থী মদন মিত্র। পরবর্তীকালে তিনি জেল থেকে মুক্তি পেয়ে পুনরায় রাজনীতির আঙিনায় ফিরে আসেন। তৃণমূল তৈরি হওয়ার পর থেকেই মদন মিত্র দলের হয়ে একাধিকবার প্রার্থী হয়েছেন, এমনকি মন্ত্রিত্ব পেয়েছিলেন। আর দলের প্রতি আনুগত্যের জন্য আসন্ন বিধানসভা নির্বাচনে তিনি কামারহাটি থেকে টিকিট পান। তবে এই পরিস্থিতিতেই ফের ED তলব।

ED সূত্রে জানা গিয়েছে, সারদাকাণ্ডে ফের তাকে তলব করা হয়েছে। আগামী সপ্তাহের ১৮ তারিখ তাকে সিজিও কম্প্লেক্সে হাজিরা থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। যদিও মদন মিত্র এখনো পর্যন্ত এই তলবের বিষয়ে কোন নোটিশ পাননি বলে জানিয়েছেন।

অন্যদিকে আবার CBI সূত্রে জানা যাচ্ছে, রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে তলব করা হয়েছে। তৃণমূলের এই মহাসচিবকে আগামী সপ্তাহে কলকাতার সিবিআই দপ্তরে হাজিরা থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পার্থ চট্টোপাধ্যায়কে তলব করা হয়েছে আইকোর মামলায়। যদিও পার্থ চট্টোপাধ্যায়ও জানিয়েছেন তিনি তেমন কোনো নোটিশ এখনো পাননি।

[aaroporuntag]
তবে শুধু মদন মিত্র বা পার্থ চট্টোপাধ্যায় নন, আইকোর মামলায় দুদিন আগেই তৃণমূল নেতা মানস ভূঁইয়াকে তলব করেছে সিবিআই। সম্প্রতি একটি ভিডিও সিবিআই-এর হাতে এসেছে বলে জানা যাচ্ছে। যেখানে আইকোরের সমর্থনে মানস ভুঁইয়া বক্তব্য রাখছেন বলেও জানা গিয়েছে। মনে করা হচ্ছে এই সকল প্রভাবশালী তৃণমূল নেতাদের ED অথবা CBI তলব করে জিজ্ঞাসাবাদ করতে পারে।