গরম থেকে রেহাই নেই দক্ষিণবঙ্গের বাসিন্দাদের, তাপপ্রবাহের সতর্কতা হাওয়া অফিসের

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দক্ষিণবঙ্গ জুড়ে পুরোদমে নিজের ইনিংস শুরু করে দিয়েছে গ্রীষ্ম। সকাল থেকেই কড়া রোদে তেতে উঠছে পথঘাট। বাড়ি থেকে বের হওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে সাধারণ মানুষদের। এমত অবস্থায় হাওয়া অফিসের পূর্বাভাস আপাতত দক্ষিণবঙ্গে কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা আরও বাড়ার পাশাপাশি আর্দ্রতাজনিত অস্বস্তিকর পরিস্থিতি বৃদ্ধি পাবে এমনই সর্তকতা জারি করল হওয়া অফিস।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী কয়েকদিন উত্তরবঙ্গ ছাড়া অন্য কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। অন্যদিকে ওড়িশায় আগামী ৭২ ঘন্টা তাপপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে। যার প্রভাব পড়বে পশ্চিমবঙ্গেও। ওড়িশা ঘেঁষা জেলা মেদিনীপুরে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। অন্যদিকে ইতিমধ্যেই তাপমাত্রার পারদ চল্লিশের কাছাকাছি পৌঁছে গেছে বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুরে। তাপমাত্রা বাড়ছে বীরভূম, পশ্চিম বর্ধমান সহ একাধিক জেলায়। এমত অবস্থায় তাপপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে পশ্চিমের জেলাগুলিতেও।

[aaroporuntag]
অন্যদিকে কলকাতার ক্ষেত্রে তাপপ্রবাহের মতো কোনো সর্তকতা না থাকলেও গরম এবং অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। গত ২৪ ঘন্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রী সেলসিয়াস। আর এই অস্বস্তিকর পরিস্থিতি থেকে আপাতত রেহাই নেই বলেই বার্তা হাওয়া অফিসের।