নন্দীগ্রামে ভোটের আগে অডিও বার্তা প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের

নিজস্ব প্রতিবেদন : নন্দীগ্রামে ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি মন্তব্যকে হাতিয়ার করে গতকালই প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য কলম ধরেছিলেন। আর এর ২৪ ঘন্টা পার হতে না হতেই তিনি ফের একবার একটি অডিও বার্তা প্রকাশ করলেন। গুরুত্বপূর্ণ নন্দীগ্রামের এই ভোটের আগে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের লেখনি এবং অডিও বার্তা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা।

১৪ বছর আগের সিঙ্গুর নন্দীগ্রামে জমিরক্ষার আন্দোলন ‘কুটিল চিত্রনাট্য’ ছিল বলে আগেই জানিয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। আর এদিনের অডিও বার্তায় তিনি জানান, “ইতিমধ্যেই বিধানসভা নির্বাচন শুরু হয়ে গিয়েছে। আমরা প্রত্যেকেই বুঝতে পারছি, রাজ্যের রাজনীতিতে এ এক সন্ধিক্ষণ। বামফ্রন্ট সরকারের আমলে আমরা কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ স্লোগানকে সামনে রেখে এগিয়ে ছিলাম। কৃষিতে যেমন সাফল্য এসেছিল, তেমনই শিল্পেও সাফল্য আসতে শুরু করেছিল। বামফ্রন্টের পর রাজ্যে তৃণমূল সরকারে আসার পর রাজ্য জুড়ে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে। শিল্পে হতাশা, কৃষিতে সংকট নেমে এসেছে।”

বুদ্ধদেব ভট্টাচার্যের কথায়, রাজ্যে কৃষিজাত পণ্যের দাম আকাশছোঁয়া হয়ে পড়েছে। শিল্পোন্নয়ন সম্পূর্ণ স্তব্ধ হয়ে গেছে। রাজ্যের শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়েছে। সিঙ্গুর-নন্দীগ্রামের এখন শ্মশানের নীরবতা। স্বাস্থ্য ব্যবস্থাও দিনদিন ঝিমিয়ে পড়ছে। গত ১০ বছরে রাজ্যে উল্লেখযোগ্য কোন শিল্প আসেনি। গণতন্ত্র আক্রান্ত হয়েছে, মহিলাদের নিরাপত্তা আজ বিঘ্নিত। এই অবস্থা আর চলতে পারে না। তৃণমূলের এই আমলে তরুণদের কোন আশার আলো নেই। পাশাপাশি তিনি বিজেপির আগ্রাসনকেও আক্রমণ করেছেন।

[aaroporuntag]
মূলত, গতকাল বুদ্ধদেব ভট্টাচার্য তার লেখনীতে যে সকল বিষয়গুলিকে তুলে ধরেছিলেন, এদিন ঠিক সেই বিষয়গুলিকেই অডিও বার্তার মধ্য দিয়ে সকলের সামনে আনেন। ইতিমধ্যেই মঙ্গলবার থেকে বুদ্ধদেব ভট্টাচার্যের সেই অডিও বার্তায় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়েছে।