ব্যাঙ্কে জমা কোটির বেশি, মদন মিত্রের শিক্ষাগত যোগ্যতা কতটা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সায়নী ঘোষের কথায় মদন মিত্র অর্থাৎ ‘মদন দা বাংলার ক্রাশ’। আবার এই মদন মিত্রকেই রুদ্রমূর্তি ধারণ করতে দেখা গিয়েছে একাধিক টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময়। সেই মদন মিত্র এবার তৃণমূলের প্রার্থী কামারহাটি বিধানসভা কেন্দ্র থেকে। ইতিমধ্যেই তিনি মনোনয়নপত্র জমা দিয়েছেন এবং মনোনয়নপত্র জমা দেওয়ার সাথে নির্বাচন কমিশনের নিয়ম অনুসারে জমা দিয়েছেন হলফনামা। যে হলফনামা থেকে জানা যাচ্ছে তিনি কোটি টাকার মালিক। পাশাপাশি তার শিক্ষাগত যোগ্যতাও জানা যাচ্ছে এই হলফনামা থেকেই।

সম্পত্তি : মনোনয়ন পত্রের সাথে জমা দেওয়া হলফনামায় মদন মিত্র জানিয়েছেন, ৪ লক্ষ ৫৪ হাজার ৩৭২ টাকা তিনি রোজগার করেছেন ২০১৯-২০ অর্থবর্ষে। পাশাপাশি তার স্ত্রী অর্চনা মিত্র রোজগার করেছেন ৯০ হাজার ৩৩৬ টাকা।

মনোনয়ন জমা যাওয়ার সময় তার হাতে ছিল নগদ ২৮ হাজার ৩৫৫ টাকা এবং তার স্ত্রীর হাতে নগদ ছিল ৭ হাজার ৫৫০ টাকা। ব্যাঙ্কের বিভিন্ন অ্যাকাউন্টে তার নামে মোট সঞ্চয় রয়েছে ১ কেটি ২ লক্ষ ৯৬ হাজার ২৯১.৪৬ টাকা। তার স্ত্রীর নামে থাকা সঞ্চয়ের পরিমাণ ১৬ লক্ষ ৭২ হাজার ২৪৫.৮৩ টাকা। জীবন বীমা সহ অন্যান্য ক্ষেত্রে মোট বিনিয়োগের পরিমাণ মদন মিত্রের নামে রয়েছে সাড়ে ৭ লক্ষ টাকার। তার স্ত্রীর নামে রয়েছে ২ লক্ষ ৬৪ হাজার ৮৯৭ টাকা।

এর পাশাপাশি মদন মিত্র জানিয়েছেন তার নামে ৭৫ গ্রাম ওজনের সোনার গয়না রয়েছে যার বর্তমান বাজার মূল্য আনুমানিক ২ লক্ষ ৯৫ হাজার ৫০০ টাকা। তার স্ত্রীর নামে থাকা সোনার গয়নার পরিমাণ ২৪৪ গ্রাম যার বর্তমান আনুমানিক মূল্য ৯ লক্ষ ৫১ হাজার ৬০০ টাকা। মদন মিত্রের স্ত্রীর নামে রয়েছে একটি হিন্দ মোটরের অ্যাম্বেসেডর এবং রয়েছে একটি স্করপিও গাড়ি। যে দুটির মূল্য হিসেবে তিনি হলফনামায় মিত্র দম্পতি দেখিয়েছেন যথাক্রমে ৫ লক্ষ ২৮ টাকা এবং ৭ লক্ষ ৮ হাজার টাকা। আর এই সব হিসেব অনুযায়ী মদন মিত্রের কাছে রয়েছে ১ কোটি ৩৩ লক্ষ ৯৯ হাজার ৮৬৭.৪৬ টাকা এবং অর্চনা মিত্রের কাছে রয়েছে ৪৩ লাখ ৫৪ হাজার ৩২০.৮৩ টাকা।

এছাড়াও মদন মিত্রের নামে দুটি বাড়ি রয়েছে যে দুটি বাড়ির মূল্য যথাক্রমে ৩১ লক্ষ ৫০ হাজার টাকা এবং ১৫ লক্ষ ৯৬ হাজার টাকা। মদন মিত্রের স্ত্রীর নামে রয়েছে একটি বাড়ি যার বর্তমান বাজার মূল্য ৫১ লক্ষ ১৯ হাজার ৬৬০ টাকা। তবে এর পাশাপাশি মদন মিত্রের নামে রয়েছে ৫ লক্ষ ৫৯ হাজার ৯৫১ টাকার ঋণ এবং তার স্ত্রীর নামে রয়েছে ১১ লক্ষ ৩ হাজার ২৮৬ টাকার ঋণ।

[aaroporuntag]
শিক্ষাগত যোগ্যতা : মদন মিত্র ১৯৭৬ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের আশুতোষ কলেজ থেকে কলা বিভাগে স্নাতক হন। অন্যদিকে মিত্রের একাধিক মামলা রয়েছে।