দেশজুড়ে লাগামছাড়া সংক্রমণ, ট্রেন পরিষেবা নিয়ে কি ভাবছে কেন্দ্র

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : করোনায় প্রথম ঢেউই লন্ডভন্ড করে দিয়েছিল গোটা দেশকে। সংক্রমণ ঠেকাতে জারি হয়েছিল লকডাউন। বন্ধ হয়েছিল ট্রেন পরিষেবা। কোটি কোটি মানুষকে অসহায় ভাবে দিন যাপন করতে হয়েছিল। আর সেই স্মৃতিই পুনরায় ফুটে উঠছে দেশের বাসিন্দাদের সামনে। কারণ এই করোনার দ্বিতীয় ঢেউ এখন আগের থেকেও বেশি সংক্রমণ ছড়াচ্ছে।

টানা দেড় লাখের কাছাকাছি সংক্রমণ এর আগে কখনো দেখেনি দেশ। আর সেই সকল সমস্ত রেকর্ডকে ভেঙ্গে এবার সেই ঘটনা ঘটছে দিন কয়েক ধরে। এমত অবস্থায় আমজনতার মধ্যেই বেশ কয়েকটি প্রশ্ন ঘোরাফেরা করছে, যাদের মধ্যে অন্যতম হলো তাহলে কি ফের লকডাউন জারি হবে? তাহলে কি ফের ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যাবে? আর এই সকল একাধিক প্রশ্ন নিয়েই দিন কয়েক ধরে মুখ খুলতে দেখা যাচ্ছে কেন্দ্রকে।

ট্রেন পরিষেবা সংক্রান্ত প্রশ্ন এবং জল্পনা নিয়ে শুক্রবার রেল মন্ত্রকের তরফ থেকে স্পষ্ট করে জানানো হয়, দেশে সংক্রমণ বাড়লেও আপাতত ট্রেন পরিষেবা কমিয়ে দেওয়া বা বন্ধ করার মত পরিকল্পনা নেই কেন্দ্রের। তবে যেসকল স্টেশন থেকে লম্বা দূরত্বের ট্রেন চলাচল করে সেই সকল স্টেশনের মধ্যে বেশ কয়েকটি স্টেশনে প্ল্যাটফর্ম টিকিট বিক্রি করা বন্ধ করে দেওয়া হয়েছে।

[aaroporuntag]
রেল বোর্ডের চেয়ারম্যান সুনীল শর্মা শুক্রবার একটি বিবৃতি জারি করেন। যে বিবৃতিতে তিনি জানিয়েছেন, “গ্রীষ্মকালে যে পরিমাণ ভিড় এবং চাপ রেলের উপর থাকে এবারও তাই অটুট রয়েছে। এখনই তেমন কিছু উদ্বেগ নেই। আপাতত রেল পরিষেবা হ্রাস বা তা বন্ধের কোনও পরিকল্পনা নেই। বেশি চাহিদা থাকলে পর্যাপ্ত পরিমাণে ট্রেন চালানো হবে। রেলের উপর রাশ রয়েছে, যা কমাতে বেশ কয়েকটি রুটে অতিরিক্ত ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।”