রাজ্যের একাধিক জেলায় ৪০° ছুঁতে পারে তাপমাত্রা, সতর্কতা হওয়া অফিসের

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বারবার হাওয়া অফিসের তরফ থেকে বৃষ্টির পূর্বাভাস দিলেও দেখা মিলছে না। এমত অবস্থায় প্রতিনিয়ত বাড়ছে রাজ্যের তাপমাত্রার পারদ। নাজেহাল অবস্থা হয়ে দাঁড়িয়েছে বাসিন্দাদের। অগত্যা কাজের চাপে বাইরে বেরোতে হলেও সর্তকতা অবলম্বন করতে বলা হচ্ছে বারংবার। কারণ হাওয়া অফিসের পূর্বাভাস আগামী দু-তিন দিনের মধ্যেই একাধিক জেলায় তাপমাত্রার পারদ ছুঁতে পারে ৪০°।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় আংশিক মেঘলা আকাশ এবং হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই বৃষ্টি হলেও স্বস্তি মিলবে না। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে মনে করা হচ্ছে। তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে বাতাসের জলীয়বাষ্প অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করবে এমনটাই আশঙ্কা।

শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার বীরভূম এবং তার পার্শ্ববর্তী এলাকায় হালকা মেঘলা আকাশ থাকার পাশাপাশি বজ্রবিদ্যুতের দেখা মিলতে পারে। কিন্তু বৃষ্টির কোনরকম সম্ভাবনার কথা জানানো হয়নি। উপরন্তু এই সকল এলাকায় আজই সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়ে যাবে ৩৮ ডিগ্রি। আগামী এক-দু’দিনের মধ্যে তা ৪০° ছুঁয়ে ফেলবে। শুক্রবারের আগে বৃষ্টিপাতের কোন সম্ভাবনা দেখছি না হওয়া অফিস।

[aaroporuntag]
একইরকম ভাবে যে সকল জায়গায় তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে সেগুলি হল দুই মেদিনীপুর, মালদা, কলকাতা, হাওড়া, আসানসোল, মুর্শিদাবাদ সহ একাধিক জেলা। তাপমাত্রার পারদ সবথেকে বেশি ছুঁতে পারে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ইত্যাদি জেলা। এই সকল জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রার পারদ আগামী দু-তিন দিনের মধ্যে ছুঁতে পারে ৪১°।