মাস্ক নিয়ে কড়া পদক্ষেপ নবান্নের, জারি হল নয়া নির্দেশিকা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশের পাশাপাশি রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ফের একবার কড়া পদক্ষেপ গ্রহণ করলো নবান্ন। নবান্নের তরফ থেকে বাজার ঘাটে মাস্ক বাধ্যতামূলক এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক বলে নতুন করে ঘোষণা করা হল শনিবার। প্রসঙ্গত এই নির্দেশিকা এর আগে গত বছর জুন মাসে জারি করেছিল। আর তারই পুনরাবৃত্তি ঘটিয়ে পুলিশকে কড়া পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

ঠিক কি লেখা রয়েছে নির্দেশিকায়? গত বছর ২৩ জুন করোনার প্রথম ঢেউ এর সময় রাজ্য সরকারের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছিল। যেখানে বলা হয়েছিল রাস্তাঘাটে বের হলে মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক। পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখাও বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছিল। আর এবারও করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে ওই একই নির্দেশিকা জারি করা হয়েছে এবং এই নির্দেশিকা আমজনতা মানছে কিনা তা দেখার দায়িত্ব দেওয়া হয়েছে পুলিশকে। পাশাপাশি পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে কেউ যদি এই নির্দেশিকা মেনে না চলেন সেক্ষেত্রে তার বিরুদ্ধে পুলিশের তরফ থেকে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

[aaroporuntag]
প্রসঙ্গত, রাজ্যের করোনা পরিস্থিতি যত দিন যাচ্ছে তত অবনতির দিকে পৌঁছে যাচ্ছে। এমত অবস্থায় এর আগে মাস্ক নিয়ে এমন নির্দেশিকা জারি থাকলেও রাজ্যে করোনা গ্রাফ নিম্নমুখী হওয়ার সাথে সাথে মানুষের মধ্যে গা-ছাড়া মনোভাব লক্ষ্য করার পাশাপাশি আইনেও ঢিলেমি লক্ষ্য করা যায়। তবে পুনরায় রাজ্যে করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী হওয়ায় ফের নড়েচড়ে বসলো প্রশাসন।