মমতার মন্ত্রিসভায় থাকতে পারে একাধিক নতুন মুখ, রইলো সম্ভাব্য তালিকা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : আগামীকাল অর্থাৎ সোমবার বিধানসভায় শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার নতুন সদস্যরা। আর এই মন্ত্রিসভার শপথ গ্রহণের পরই বিকালে রয়েছে নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক। তৃতীয়বার তৃণমূল বাংলার সরকারে আসার পর এই মন্ত্রিসভায় একাধিক রদবদল হতে পারে বলে মনে করা হচ্ছে। মনে করা হচ্ছে একাধিক নতুন মুখ দেখা যেতে পারে এই মন্ত্রিসভায়। চলুন দেখে নেওয়া যাক সেই সম্ভাব্য তালিকা।

Advertisements

মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই হতে পারেন স্বরাষ্ট্র, স্বাস্থ্য এবং অর্থমন্ত্রী। আর এক্ষেত্রে অমিত মিত্রকে অর্থ দপ্তরের উপদেষ্টা মণ্ডলীর মাথা করা হতে পারে। অন্যথায় বিকল্প কোন পথ বেছে অমিত মিত্রকে সেখানে আনা হতে পারে। পাশাপাশি অর্থ দপ্তরের একজন প্রতিমন্ত্রী থাকার সম্ভাবনাও রয়েছে।

Advertisements

নতুন পুরাতন মিলে নতুন এই মন্ত্রিসভা গঠন করা হতে পারে বলে মনে করা হচ্ছে। যেখানে পুরাতনদের পাশাপাশি যারা প্রথমবার বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন এবং বিধায়ক হয়েছেন তাদের নাম থাকার সম্ভাবনাও রয়েছে। এক্ষেত্রে যাদের নাম দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে তারা হলেন সুশান্ত মাহাতো, বীরবাহা হাঁসদা, জুন মালিয়া কিংবা রাজ চক্রবর্তী। অন্যদিকে সুব্রত মুখোপাধ্যায় মন্ত্রিসভায় থাকছেন।

Advertisements

জ্যোতিপ্রিয় মল্লিকের দপ্তর বদল হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ এবার দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি রয়েছে তৃণমূলের। আর এনিয়ে এখনও পরিকল্পনা চলছে বলে সূত্রের খবর। মালদা এবং মুর্শিদাবাদ থেকে চারজন মন্ত্রী উঠে আসার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে মালদা থেকে সাবিত্রি মিত্র ও সাবিনা ইয়াসমিন এবং মুর্শিদাবাদ থেকে সুব্রত সাহা ও অপূর্ব সরকারের মন্ত্রী হওয়ার সম্ভাবনা প্রবল।

অন্যদিকে মন্ত্রিসভায় ঠাঁই পেতে পারেন অধিকারী পরিবারের প্রধান বিরোধী মুখ বলে পরিচিত অখিল গিরির। পাশাপাশি চন্দ্রিমা ভট্টাচার্য, মদন মিত্র, ব্রাত্য বসু, সওকত মোল্লা, দিলীপ মণ্ডল, পরেশচন্দ্র অধিকারী, প্রদীপ বর্মা, গোলাম রব্বানি, বিপ্লব মিত্র, স্নেহাশিস চক্রবর্তী, মানিক ভট্টাচার্য, মানস ভুঁইয়া, ইন্দ্রনীল সেন, মনোজ তিওয়ারির নাম থাকতে পারে মন্ত্রিসভায়। এছাড়াও আশীষ বন্দ্যোপাধ্যায় এবং চন্দ্রনাথ সিংহের নামও থাকতে পারে মন্ত্রিসভায়।

[aaroporuntag]
এক্ষেত্রে মদন মিত্রকে পরিবহন মন্ত্রী, ব্রাত্য বসুকে শিক্ষা মন্ত্রী। শিক্ষা মন্ত্রী হিসাবে উঠে আসছে মানিক ভট্টাচার্যের নামও। সেচমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হতে পারে মানুষ ভূঁইয়াকে। পর্যটন মন্ত্রী হিসেবে ইন্দ্রনীল সেনের নাম উঠে আসতে পারে। অন্যদিকে ক্রীড়া মন্ত্রী হিসেবে মনোজ তিওয়ারির নাম উঠে আসতে পারে।

Advertisements