নজির গড়লেন নবীন, চাইলেন-ই না ইয়াস ক্ষতিপূরণ

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতে যে সকল রাজ্য রয়েছে সেই সকল রাজ্যগুলির মধ্যে গরিব রাজ্য হিসেবে তালিকায় পরে ওড়িশা। পাশাপাশি এই রাজ্য একাধিকবার ঘূর্ণিঝড়ের কারণে বিপর্যস্ত হয়ে থাকে। আর এবার যখন ঘূর্ণিঝড় ইয়াস সরাসরি ওড়িশা ভূখন্ডে আছড়ে পড়েছে তখন স্বাভাবিকভাবেই সেখানে ক্ষতির পরিমাণ অনেক বেশি। তবে ক্ষতি বেশি হলেও ক্ষতিপূরণ না চেয়ে নজির গড়লেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক।

Advertisements

শুক্রবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ওড়িশা ও পশ্চিমবঙ্গের ঘূর্ণিঝড় কবলিত এলাকা ঘুরে দেখেন। আর এরপর ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সাথে পর্যালোচনা বৈঠক করেন। ওড়িশার ঘূর্ণিঝড় কবলিত এলাকা ঘুরে দেখার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টুইটারে ধন্যবাদ জানান নবীন পট্টনায়ক। সাথে সাথে ওড়িশার জন্য ক্ষতিপূরণের বরাদ্দের দাবি রাখলেন না। বরং তিনি ক্ষতিপূরণই চাইলেন না। কিন্তু কেন?

Advertisements

ক্ষতিপূরণ না চাওয়ার কারণ হিসাবে নবীন পট্টনায়ক দেশের করোনা পরিস্থিতির কথা জানিয়েছেন। এই পরিস্থিতিতে আর্থিক সাহায্য চাওয়া কেন্দ্রের কাছে আলাদা চাপ সৃষ্টি করবে বলে তিনি মনে করেছেন। তাই তিনি এই ক্ষতিপূরণ চান নি।

Advertisements

তিনি লিখেছেন, “দেশ এখন কোভিড-১৯ অতিমারি সংক্রমণের শীর্ষে রয়েছে। তাই আমরা তাৎক্ষণিক আর্থিক সাহায্য চেয়ে কেন্দ্রের উপর আর্থিক বোঝা বাড়াতে চাইছি না। আমাদের নিজস্ব শক্তিতেই আমরা এই সঙ্কটের মোকাবিলা করবো।”

[aaroporuntag]
প্রসঙ্গত, ঘূর্ণিঝড় ইয়াস ভূখন্ডে আছড়ে পড়ার আগেই সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার জন্য আগাম ৬০০ কোটি টাকা করে এবং পশ্চিমবঙ্গের জন্য ৪০০ কোটি টাকার কিছু বেশি অর্থ বরাদ্দ ঘোষণা করেছিলেন। তবে এর পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুলেছিলেন কেন পশ্চিমবঙ্গ ওই দুই রাজ্যের তুলনায় কম অর্থ সাহায্য পাবে?

Advertisements