ব্যর্থতা ও সাফল্য, সমীক্ষায় উঠে আসা মোদি সরকারের চমকপ্রদ তথ্য

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ২০১৪ সালে দীর্ঘ এক দশক পর কেন্দ্রে বিজেপি সরকারের প্রত্যাবর্তন হয়। এই প্রত্যাবর্তন মূলত মোদি ও শাহ জুটি নামেই আখ্যা পায়। কেন্দ্রে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হিসেবে বসতেই জনপ্রিয়তা বাড়তে শুরু করে মোদি সরকারের।

Advertisements

Advertisements

এই সরকারের প্রথম পাঁচ বছর অর্থাৎ প্রথম দেখা মসৃণভাবে যায়। তবে দ্বিতীয় দফায় পায়ে পায়ে হোঁচট খেতে হচ্ছে। আর এই দ্বিতীয় দফার মোদি সরকারের সব থেকে বড় ব্যর্থতা ও সাফল্য নিয়ে একটি সমীক্ষায় উঠে এসেছে চমকপ্রদ ফলাফল।

Advertisements

সম্প্রতি মোদি সরকারের সবচেয়ে বড় সাফল্য এবং ব্যর্থতা নিয়ে একটি সমীক্ষা করে এবিপি নিউজ ও সি ভোটার। দেশের ৫৪৩টি লোকসভা কেন্দ্রের প্রায় ১ লক্ষ ৩৯ হাজার লোকের উপর এই সমীক্ষা চালিয়ে সমপ্রতি সেই সমীক্ষার ফলাফল প্রকাশে এনেছে সমীক্ষাকারী এই সংস্থা।

সমীক্ষার ফলাফলে উঠে আসা মোদি সরকারের সব থেকে বড় ব্যর্থতা হল করোনা মোকাবিলা। পাশাপাশি কৃষকদের সমস্যা দূরীকরণ নিয়েও মোদি সরকারের ব্যর্থতা রয়েছে বলে মনে করছেন বেশ কিছু সংখ্যক মানুষ। করোনা মোকাবিলায় ব্যর্থ কেন্দ্র সরকার বলে মনে করছেন ৪১.১ শতাংশ মানুষ। ২৩ শতাংশ মানুষ মনে করছেন কৃষকদের সমস্যা দূরীকরণে ব্যর্থ মোদি সরকার।

পাশাপাশি করোনা মোকাবিলায় লকডাউন জারি করার সময় কোন রকম সরকারি সাহায্য পাননি বলে মতামত পোষণ করেছেন ৫২.৩ শতাংশ মানুষ। করোনাকালে ভোট প্রচার করা উচিত হয়নি বলেও মনে করছেন প্রায় ৬০ শতাংশ মানুষ। এছাড়াও ১৮ শতাংশ মানুষ মনে করছেন বেকারত্ব সমস্যা দেশের বড় সমস্যা।

কোন দিকে আবার এই করোনা পরিস্থিতির জন্য গত বছর যে লকডাউন জারি করা হয়েছিল তাঁকে সমর্থন করেছেন ৬৮.৪ শতাংশ মানুষ। আবার একইভাবে এই বছর কেন্দ্রের তরফ থেকে যে লকডাউন জারি করা হয়নি তাকেও সমর্থন করেছেন ৫৩.৪ শতাংশ মানুষ। তবে এসবের পরেও দেশের ৬৬ শতাংশ মানুষ মনে করছেন দেশের করোনা পরিস্থিতি ভালোভাবে সামাল দিতে পারেন মোদিই।

অন্যদিকে মোদি সরকারের সব থেকে বড় সাফল্য হিসাবে তালিকায় প্রথম উঠে এসেছে ৩৭০ ধারা বিলোপ এবং দ্বিতীয় স্থানে রয়েছে রাম মন্দির। সমীক্ষায় উঠে আসা ফলাফল অনুযায়ী ৪৭.৪ শতাংশ মানুষ মনে করছেন ৩৭০ ধারা বিলোপ মোদি সরকারের সব থেকে বড় সাফল্য। ৫১ শতাংশ মানুষ মনে করছেন এই পদক্ষেপের কারণে কাশ্মীরে সমস্যার স্থায়ী সমাধান হয়েছে। ৬০ শতাংশ মানুষ মনে করছেন এই সিদ্ধান্তের ফলে গত দু’বছরে কাশ্মীরের অবস্থার উন্নতি হয়েছে।

মোদি সরকারের সাফল্য হিসেবে ২৩.৭ শতাংশ মানুষ মনে করছেন রাম মন্দির। পাশাপাশি দেশের ৬২.৩ শতাংশ মানুষ মনে করছেন এই সরকারের আমলে বিদেশনীতির উন্নতি হয়েছে।

Advertisements