১ জুন থেকে চেকের মাধ্যমে লেনদেনে বদল আনলো ব্যাঙ্ক অফ বরোদা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চেক মারফত আর্থিক লেনদেনকে আরও সুরক্ষিত করতে এই নিয়মে ১ জুন থেকে বদল আনলো ব্যাঙ্ক অফ বরোদা। নতুন নিয়ম অনুসারে চেক মারফত টাকা লেনদেন করার ক্ষেত্রে গ্রাহকদের বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে।

Advertisements

Advertisements

ব্যাঙ্ক অফ বরোদার তরফ থেকে জানানো হয়েছে, নতুন নিয়ম অনুসারে চেক ভাঙ্গানোর আগে প্রতিবার চেক প্রদানকারী গ্রাহকের মোবাইল নম্বর মেসেজ করে জানানো হবে চেক মারফত আর্থিক লেনদেনের বিষয়টি। এর পরিপ্রেক্ষিতে ওই গ্রাহক যদি উত্তরে আর্থিক লেনদেনের অনুমতি দেন তবেই ওই লেনদেন সম্পন্ন হবে, অন্যথায় না।

Advertisements

এই নিয়ম কার্যকর করার পাশাপাশি ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে, ২ লক্ষ টাকা বা তার কম অর্থ চেক মারফত লেনদেনের ক্ষেত্রে কেবলমাত্র মেসেজ মারফত অনুমতি নেওয়া হবে। তবে ২ লক্ষ টাকার বেশি অর্থ হলে চেক ক্লিয়ারেন্সের জন্য আরও কতগুলি ধাপ পার হতে হবে।

মূলত এই ব্যবস্থা চালু করেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। তাদের তরফ থেকে চালু করা এই ব্যবস্থার নাম হল পজিটিভ পে। এই পজিটিভ পে পদ্ধতির মাধ্যমে গ্রাহকদের চেক প্রদানের সময় বেশকিছু ভেরিফিকেশন পর্যায় পার হতে হয়। তবে তা ৫০ হাজার টাকার উর্দ্ধে। সে ক্ষেত্রে ব্যাঙ্ক অফ বরোদা আরও একটু সুরক্ষার দিক দিয়ে আগালো।

Advertisements