মাধ্যমিক পাশ মহিলা হলেই ভারতীয় সেনায় চাকরির সুযোগ, রইলো আবেদন পদ্ধতি

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : পড়াশোনা করে যুবক যুবতীদের স্বপ্ন সরকারি চাকরি পেয়ে স্বনির্ভর হওয়ার, স্বপ্ন থাকে দেশ সেবা করার। আর এবার এই দুই স্বপ্নপূরণ করার সুযোগই করে দেওয়া হলো ভারতীয় সেনার তরফে। অল্প পড়াশুনো, কেবলমাত্র মাধ্যমিক পাশ হলেই ভারতীয় মহিলাদের কাছে ভারতীয় সেনায় চাকরির সুযোগ হাতছানি দিচ্ছে। ভারতীয় সেনা তরফ থেকে ১০০ জন মহিলা কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা : আবেদনকারীকে দশম শ্রেণী অর্থাৎ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ হতে হবে। মোট নম্বর থাকতে হবে ৪৫ শতাংশের বেশি। প্রতিটি বিষয়ে নম্বর থাকতে হবে কমকরে ৩৩ শতাংশ।

শারীরিক গঠনগত যোগ্যতা : শারীরিক গঠনগত যোগ্যতা হিসেবে আবেদনকারীর উচ্চতা হতে হবে কমকরে ১৫২ সেন্টিমিটার।

বয়সসীমা : ভারতীয় সেনাবাহিনীর এই সকল শূন্যপদে আবেদন করতে পারবেন যাদের জন্ম ১ অক্টোবর ২০০২ থেকে ১ এপ্রিল ২০০৪-এর মধ্যে।

বেতন : এই সকল পদে যাদের নিযুক্ত করা হবে তাদের বেতন দেওয়া হবে প্রতি মাসে ২৫ হাজার থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত।

নিয়োগ পদ্ধতি : শারীরিক পরীক্ষা এবং লিখিত পরীক্ষার মধ্য দিয়েই নিয়োগ করা হবে। ব়্যালি আম্বালা, লখনই, জব্বলপুর, পুণে ও শিলংয়ে হতে পারে। আবেদনকারীকে ব়্যালির অ্যাডমিট কার্ড পাঠিয়ে দেওয়া হবে মেলে।

আবেদন পদ্ধতি ও শেষ তারিখ : ইচ্ছুক মহিলারা এই সকল শূন্য পদে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন অনলাইনে ভারতীয় সেনাবাহিনীর অফিশিয়াল ওয়েবসাইট https://joinindianarmy.nic.in/Authentication.aspx -এ। আবেদন করার পর একটি রেজিস্ট্রেশন স্লিপ দেওয়া হবে। আবেদন করার শেষ তারিখ হল ২০ জুলাই ২০২১।