সুখবর, কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের বাড়তে চলেছে DA

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশের অর্থনৈতিক পরিস্থিতি নাজেহালের মধ্য দিয়ে গেলেও কেন্দ্র সরকারের তরফ থেকে তাদের সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা অর্থাৎ DA বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে আগামী ১লা জুলাই থেকে এই মহার্ঘ ভাতা বাড়ানো হবে।

তবে মহার্ঘ ভাতা বাড়ানো হলেও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য রয়েছে একটি খারাপ খবরও। জানা গিয়েছে তাদের কোন এরিয়ার দেওয়া হবে না।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা রয়েছে ১৭ শতাংশ। এই মহার্ঘভাতা ধার্য করা হয়েছিল ২০১৯ সালের জুলাই মাস থেকে। ২০২০ সালে নতুন করে মহার্ঘভাতা পুনর্বিবেচনা করার কথা ছিল। তবে দেশে করোনা সংক্রমণ আছড়ে পড়ার পর কেন্দ্র সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয় ২০২১ সালের জুন মাস পর্যন্ত মহার্ঘ ভাতা বৃদ্ধি স্থগিত থাকবে। আর এই দীর্ঘ সময় পর অবশেষে মহার্ঘ ভাতা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিলো কেন্দ্র। যাতে কিছুটা হলেও স্বস্তিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

সূত্র মারফত জানা যাচ্ছে, যে হারে মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ছিল তা হল ২০২০-র জানুয়ারি থেকে জুন সময়কালের ৩%, জুলাই থেকে ডিসেম্বর সময়কালের ৪% ও ২০২১-এর জানুয়ারি থেকে জুন সময়কালে ৪%। আর এই হিসেব অনুযায়ী আগামী জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কমপক্ষে ১১ শতাংশ মহার্ঘ ভাতা বাড়তে চলেছে। এই মহার্ঘ ভাতা বৃদ্ধির সাথে সাথে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি দাঁড়াবে ২৮ শতাংশ। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জুন মাসের শেষের দিকে নেওয়া হবে বলেও জানা যাচ্ছে।