কোন চার্জ ছাড়াই বিনামূল্যে ATM পরিষেবা দিচ্ছে এই সকল ব্যাঙ্ক

নিজস্ব প্রতিবেদন : ভারতের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে আগামী বছর থেকে গ্রাহকদের ATM পরিষেবার জন্য নির্দিষ্ট চার্জ বহন করতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই ঘোষণা মত ইতিমধ্যেই দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেই বর্ধিত চার্জ নেওয়া শুরু করে দিয়েছে। তবে এর পাশাপাশি দেশে একাধিক ব্যাঙ্ক রয়েছে যেগুলি কোনরকম চার্জ ছাড়াই বিনামূল্যে এটিএম পরিষেবা দিয়ে আসছে।

IDBI ব্যাঙ্ক : এই ব্যাঙ্কে যে সকল গ্রাহকদের অ্যাকাউন্ট রয়েছে এবং ভবিষ্যতে যে সকল গ্রাহকরা অ্যাকাউন্ট খুলবেন তারাও বিনামূল্যে ATM পরিষেবা পাবেন বলে জানা যাচ্ছে।

IndusInd ব্যাঙ্ক : দেশে যে সকল বেসরকারি ব্যাঙ্ক রয়েছে তাদের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাঙ্ক হল IndusInd ব্যাঙ্ক। এই ব্যাঙ্ক এটিএম পরিষেবা ক্ষেত্রে কোনো রকম রাশ টানছে না বলেই জানিয়েছে।

Citi ব্যাঙ্ক : এই ব্যাঙ্ক আর কিছুদিনের মধ্যেই ভারত থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেবে বলে জানিয়েছে। তবে তারা তাদের ব্যবসার সম্পূর্ণভাবে গুটিয়ে নেওয়ার আগে পর্যন্ত গ্রাহকদের সম্পূর্ণ বিনামূল্যেই এটিএম পরিষেবা দেবে বলে আশ্বস্ত করেছে।

প্রসঙ্গত, এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে একাধিক নিয়মে বদল আনছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই তারা এই বিষয়ে নির্দেশিকা জারি করেছে। নিয়ম বদল বলতে একাধিক ক্ষেত্রে বসানো হচ্ছে আলাদা করে চার্জ। তবে সেই চার্জ কতটা বৃদ্ধি পাবে তা এখনও নির্দিষ্ট করে বলা হয়নি। এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে যে বাড়তি চার্জ বসানো হবে তা লাগু হবে আগামী বছর পয়লা জানুয়ারি থেকে।

তবে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে চার্জ বসানো হলেও নিজের ব্যাঙ্ক এবং অন্যের ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে দশটি লেনদেন করা যাবে বিনামূল্যে। যাদের মধ্যে পাঁচটি নিজস্ব ব্যাঙ্ক এবং পাঁচটি অন্য ব্যাঙ্কের এটিএমের ক্ষেত্রে। এরপর টাকা তোলা হলেই বসানো হবে বাড়তি চার্জ।