স্টুডেন্টস ক্রেডিট কার্ডে মিলবে ১০ লক্ষ টাকা, রইলো প্রকল্প চালুর দিনক্ষণ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : একুশের বিধানসভা নির্বাচনের আগে তৃণমূলের ইস্তাহারে যে সকল প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তার মধ্যে অন্যতম হলো স্টুডেন্ট ক্রেডিট কার্ড। আর এই তৃণমূল তৃতীয়বার সরকারে আসার পর চালু করতে চলেছে তাদের প্রতিশ্রুতি দেওয়া স্টুডেন্ট ক্রেডিট কার্ড। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক করার সময় এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড কবে চালু হবে এবং আরও বিস্তারিত প্রয়োজনীয় তথ্য দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সাংবাদিক বৈঠক করার সময় মমতা বন্দ্যোপাধ্যায় জানান, পড়াশোনার জন্য আর কাউকে ঘরবাড়ি বেচতে হবে না। ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যাবে কোনরকম গ্যারান্টার ছাড়াই। গ্যারান্টার হবে পশ্চিমবঙ্গ সরকার। ছেলেমেয়েদের পড়াশোনার জন্য বাবা-মায়েদের যেভাবে চিন্তা করতে হয় সেই চিন্তা আর করতে হবে না। স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সিদ্ধান্ত মন্ত্রিসভায় গ্রহণ করা হয়েছে।

১) এই স্টুডেন্টস ক্রেডিট কার্ডের মাধ্যমে পাওয়া যাবে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ। সুদ হিসাবে গুনতে হবে ৪%।

২) দশম শ্রেণি থেকে এই ক্রেডিট কার্ড নিতে পারবেন পড়ুয়ারা অর্থাৎ তাদের অভিভাবকরা। সর্বোচ্চ ২৪ বছর পর্যন্ত বয়সীরা এই ক্রেডিট কার্ড নিতে পারবেন।

৩) এই টাকা ঋণ নেওয়ার জন্য কোনরকম গ্যারান্টার লাগবে না। গ্যারান্টার হবে পশ্চিমবঙ্গ সরকার।

৪) এই টাকা স্নাতক, স্নাতোকত্তর, গবেষণায় খরচ করা যাবে। পড়াশুনার জন্য দেশে বা বিদেশে যে কোনও প্রতিষ্ঠানে এই টাকায় পড়াশোনা করা যাবে।

৫) এই টাকা শোধ করার জন্য মোট ১৫ বছর সময় পাওয়া যাবে।

পড়ুয়াদের জন্য এই প্রকল্প চালু হওয়ার দিনক্ষণ হিসাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ৩০ জুন থেকে শুরু হচ্ছে এই প্রকল্প। খুব সহজেই টাকা পাওয়া যাবে আবেদনের ভিত্তিতে। তবে কিভাবে আবেদন করতে হবে এবং কোথায় আবেদন করতে হবে তা জানানো হবে ৩০ জুন এই প্রকল্প শুরু হওয়ার পর।