নীল অথবা লালবাতি লাগানো গাড়িতে কাদের অধিকার, রইলো তালিকা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : নীল হোক অথবা লাল, বাতি লাগানো গাড়ি মানে প্রভাবশালী ব্যক্তি। আবার এই নীল, লাল বাতি লাগানো গাড়িতে নানান ফারাক লক্ষ্য করা যায়। কোন বাতি লাগানো গাড়িতে থাকে ফ্ল্যাশার, আবার কোনোটি ফ্ল্যাশার ছাড়াই। আর এই সকল বিভিন্ন ধরনের বাতি লাগানো গাড়ি রাস্তায় ভিড় এড়িয়ে ছুটে চলে দ্রুত গতিতে।

Advertisements

তবে এই বিভিন্ন ধরনের, বিভিন্ন রংয়ের বাতি লাগানো গাড়িতে কোন কোন ব্যক্তি অথবা আধিকারিকদের চড়ার অধিকার রয়েছে তা নিয়ে বিভিন্ন সময়ে আমজনতার মধ্যে প্রশ্ন ঘুরতে থাকে। পশ্চিমবঙ্গ সরকারের ২০১৪ সালের ১৯ জুনের বিজ্ঞপ্তি অনুযায়ী রাজ্যে চার ধরনের বাতি লাগানো গাড়ি ঘুরে বেড়ায়। এই চার ধরনের বাতি লাগানো গাড়িতে কাদের চড়ার অধিকার রয়েছে রইলো সেই তালিকা

Advertisements

১) বাতি লাগানো এক ধরনের গাড়ি রয়েছে যেগুলি হল ফ্ল্যাশার যুক্ত। এই ধরনের গাড়ি ব্যবহার করার অধিকার রয়েছে রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, হাইকোর্টের প্রধান বিচারপতি, বিধানসভার স্পিকার, রাজ্যের ক্যাবিনেট মন্ত্রীরা, বিধানসভার বিরোধী দলনেতা এবং হাইকোর্টের বিচারপতিদের।

Advertisements

২) আরও এক ধরনের লাল বাতি লাগানো গাড়ি রয়েছে যেগুলি ফ্ল্যাশার বিহীন। এই ধরনের গাড়ি ব্যবহার করার অধিকার রয়েছে রাজ্য সরকারের প্রতিমন্ত্রীরা, বিধানসভার ডেপুটি স্পিকার, কলকাতা পুরসভার মেয়র, রাজ্য সরকারের মুখ্য সচিবের।

৩) নীল বাতি লাগানো গাড়ির মধ্যে ফ্ল্যাশার যুক্ত নীল বাতি গাড়িতে চড়ার অধিকার রয়েছে সংসদ বিষয়ক সচিব, পশ্চিমবঙ্গের অ্যাডভোকেট জেনারেল, অতিরিক্ত সলিসিটর জেনারেল, রাজ্যের নির্বাচন কমিশনার, রাজ্য অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের চেয়ারম্যান, সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান, অনগ্রসর সম্প্রদায় কমিশনের চেয়ারম্যান, জনপরিষেবা কমিশনের চেয়ারম্যানদের।

৪) অন্যদিকে ফ্ল্যাশার বিহীন যেসকল নীল বাতি লাগানো গাড়ি রয়েছে সেগুলিতে চড়তে পারবেন রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব, অন্যান্য সচিবরা, কমার্সিয়াল ট্যাক্স অ্যাপিলেট ট্রাইবুনালের চেয়ারম্যান, ভূমি সংস্করণ ট্রাইবুনালের চেয়ারম্যান, রাজ্যের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল, মানবধিকার কমিশনের চেয়ারম্যান ও সদস্যরা, পুলিশের ডিরেক্টর জেনারেল ও অতিরিক্ত ডিরেক্টর জেনারেল, কলকাতা পুলিশ কমিশনার, ডিভিশনাল কমিশনাররা, নিজের এলাকায় ইনসপেক্টর জেনারেল ও ডেপুটি ইনসপেক্টর জেনারেল।

এছাড়াও এই তালিকায় অর্থাৎ এই ধরনের গাড়িতে চড়ার অধিকার রয়েছে জেলাশাসক ও এসপিদের, হাওড়া, শিলিগুড়ি ও আসানসোলের মেয়রদের, বিধাননগর পুরসভার মেয়রের, কলকাতা পুরসভার ডেপুটি মেয়রের, রাজ্য মহিলা কমিশনের চেয়ারম্যানের, আইন পরিষেবা কর্তৃপক্ষের চেয়ারম্যানের, রাজ্যের তথ্য কমিশনারের, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের, ভিজিল্যান্স কমিশনারের, রাজ্যের লোকায়ুক্ত, জেলা পরিষদের সভাপতিদের, জেলা আদালতের বিচারপতিদের, কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের, সিটি সেশন কোর্টের প্রধান বিচারকের, কলকাতা পুরসভার মিউনিসিপাল কমিশনারের, ওয়াকফ বোর্ডের চেয়ারম্যানের, উচ্চ মাধ্যমিক সংসদের চেয়ারম্যানের।

Advertisements