উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণবঙ্গের জন্য কি জানালো হাওয়া অফিস

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্ষার পচা গরমে নাজেহাল অবস্থা পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। এই গরম থেকে রক্ষা পেতে সকলেই বৃষ্টির দিকে তাকিয়ে আছেন। হাওয়া অফিসের তরফ থেকে এমত অবস্থায় জানানো হয়েছে, আগামীকাল থেকে উত্তরবঙ্গের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়লেও দক্ষিণবঙ্গে বৃষ্টি নিয়ে কি বলছে হাওয়া অফিস?

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়লেও দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তবে হালকা দু-এক পশলা বৃষ্টির দেখা মিলতে পারে। পাশাপাশি এমনও পূর্বাভাস দেওয়া হয়েছে, যাতে বলা হয়েছে গরম আরও বাড়বে। এই আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে আরও চার থেকে পাঁচ দিন।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃহস্পতিবার থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ। পাশাপাশি শুক্রবার আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি এবং কোচবিহারেও। শুক্রবার এবং শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের বিভিন্ন এলাকায়।

হওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, অন্যান্য বছর দক্ষিণবঙ্গের শক্তিশালী নিম্নচাপ অক্ষরেখা লক্ষ্য করা যায় না। যে কারণে বৃষ্টির পরিমাণ কম থাকে এবং বৃষ্টির ঘাটতি থাকে। তবে চলতি বছর গাঙ্গেয় বঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে। এর জেরেই এই বৃষ্টিপাত লক্ষ্য করা যাচ্ছে।

তবে দক্ষিণবঙ্গে মাঝে মাঝেই বৃষ্টি বজায় থাকলেও বর্ষার শুরু থেকে বৃষ্টির যে ইনিংস শুরু হয়েছিল সেই ইনিংস আপাতত কয়েক দিন ধরে থিতিয়ে গিয়েছে। এই বৃষ্টি কমার সাথে সাথে বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তিকর পরিস্থিতি।