অ্যাডমিট কার্ড, রোল নম্বর নেই, কিভাবে ওয়েবসাইটে দেখা যাবে উচ্চমাধ্যমিকের ফলাফল

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : করোনা প্রকোপের জন্য চলতি বছর মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পরীক্ষায় নেওয়া সম্ভব হয়নি। পাশাপাশি পরীক্ষা না হওয়ায় বদলে গিয়েছে মূল্যায়ন পদ্ধতিও। অন্যদিকে পরীক্ষা না হওয়ায় গত বছরের মতো চলতি বছরেও প্রকাশ করা হবে না মেধা তালিকা। মঙ্গলবার সংসদের সভানেত্রী মহুয়া দাস জানান, আগামী ২২ শে জুলাই দুপুর তিনটের সময় উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। এরপর দুপুর চারটে থেকে পরীক্ষার্থীরা ওয়েবসাইটে তাদের ফলাফল দেখতে পারবেন।

Advertisements

Advertisements

পরদিন অর্থাৎ ২৩ শে জুলাই স্কুলে দেওয়া হবে মার্কশিট। পরীক্ষার্থীদের নম্বর দেওয়ার ক্ষেত্রে ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষায় যে চারটি বিষয়ে সর্বোচ্চ নম্বর তারা পেয়েছিলেন, সেই চারটি বিষয়ের মোট নম্বরের ৪০% এবং ২০২০ সালের একাদশ শ্রেণির পরীক্ষার মোট নম্বরের ৬০% হিসাবে এবারের পরীক্ষার নম্বর দেওয়া হবে।

Advertisements

পরীক্ষার ফলাফল দেখা যাবে http://wbresults.nic.in, www.exametc.com, www.results.shiksha, www.westbengal.shiksha, www.indiaresults.com, www.jagranjosh.com, www.technoindiagroup.com, https://abpananda.abplive.in/, www.news18bangla.com, abpeducation.com ওয়েবসাইটে।

তবে এই ঘোষণার পরেই প্রশ্ন উঠছে, যেহেতু এই বছর পরীক্ষা হয়নি তাই পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড নেই। অ্যাডমিট কার্ড না থাকার দরুন রোল নম্বরও নেই। তাহলে ওয়েবসাইটে কিভাবে পরীক্ষার্থীরা তাদের ফলাফল দেখবেন? এ বিষয়ে সংসদের সভানেত্রী মহুয়া দাস জানিয়েছেন, অ্যাডমিট কার্ড অথবা রোল নম্বরের প্রয়োজন নেই। পরীক্ষার্থীরা তাদের ফলাফল জানতে পারবেন রেজিস্ট্রেশন নম্বর দিয়েই।

অর্থাৎ সংসদের ঘোষণা অনুযায়ী, সংসদের তরফে যেসকল ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করার কথা ঘোষণা করা হয়েছে সেই সকল ওয়েবসাইটে নিজেদের ফলাফল দেখার সময় রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে। সেই নম্বরের ভিত্তিতে নিজেদের ফলাফল দেখতে পাবেন পরীক্ষার্থীরা।

Advertisements