এসে গেল নয়া প্রযুক্তি, ATM মাত্র ৫ মিনিটে মিলবে ব্যাগ ভর্তি রেশন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় নাগরিকদের নূন্যতম চাহিদা খাদ্য সুরক্ষার আইন অনুযায়ী চালু করা হয়েছে রেশন ব্যবস্থা। এই রেশন ব্যবস্থায় স্বল্পমূল্যে দুঃস্থ দরিদ্র মানুষেরা খাদ্য সামগ্রী পেয়ে থাকেন। তবে দুঃস্থ দরিদ্র মানুষদের কথা মাথায় রেখে এই ব্যবস্থাপনা চালু করা হলেও একাধিক সময় রেশনে কম খাদ্য সামগ্রী দেওয়া সহ নানান অভিযোগ লক্ষ্য করা যায়। পাশাপাশি দীর্ঘসময় ধরে লাইনে দাঁড়িয়ে রেশন সামগ্রী সংগ্রহ করতে হয়। এবার এই সকল ঝঞ্ঝাট থেকে মুক্তি দিতে ভারতে চালু হলো নয়া প্রযুক্তি।

নয়া প্রযুক্তি অনুযায়ী এবার রেশন তোলার জন্য শুরু হলো ATM ব্যবস্থা। যেখানে ঠিক এটিএম কাউন্টার থেকে টাকা তোলার মতোই মাত্র ৫ মিনিটে নিজেদের অধিকারের রেশন সামগ্রী সংগ্রহ করতে পারবেন উপভোক্তারা। সম্প্রতি ভারতের হরিয়ানার ফারুখনগর ও গুরগাঁ-এ পাইলট প্রজেক্ট হিসাবে এই নয়া প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এই মেশিনের মাধ্যমে উপভোক্তারা মাত্র ৫ মিনিটে ৭ থেকে ৭০ কেজি পর্যন্ত রেশন সামগ্রী সংগ্রহ করতে পারবেন।

এই নতুন প্রযুক্তির রেশন এটিএম নিয়ে ফুড ইন্সপেক্টর সুবে সিং জানিয়েছেন, “দীর্ঘ সময় ধরে লম্বা লাইনে দাঁড়ানো, রেশন ব্যবস্থায় কারচুপি ইত্যাদি সমস্ত রকম অভাব অভিযোগ মিটে যাবে এই নতুন রেশন এটিএম মেশিনের মাধ্যমে। উপভোক্তারা রেশন কার্ড অথবা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে এই সুবিধা পাবেন।”

জানা যাচ্ছে, এই ব্যবস্থা আগামী দিনে দেশের সর্বত্র ছড়িয়ে পড়বে। এই ব্যবস্থাপনায় একটি এটিএম মেশিনের মত মেশিন থাকবে। যে মেশিনে থাকবে টাচস্ক্রিন। রেশম সংগ্রহ করার সময় সেখানে চালডাল সহ অন্যান্য সামগ্রীর তালিকা দেখা যাবে। উপভোক্তারা তাদের পছন্দমতো চাল অথবা ডাল বেছে নিতে পারবেন। এরপর নিজেদের রেশন কার্ড অথবা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে সেই খাদ্য সামগ্রী সংগ্রহ করতে পারবেন।