ঐতিহাসিক ফলাফল, মাধ্যমিক পরীক্ষায় পাশ ১০০%

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর করোনা প্রকোপের কারণে হয়নি মাধ্যমিক পরীক্ষা। তবে পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা মাথায় রেখে রাজ্য সরকার বিকল্প পদ্ধতির মধ্য দিয়ে ফলাফল প্রকাশ করার সিদ্ধান্ত নেয়। মঙ্গলবার সেই ফলাফল প্রকাশ হতেই দেখা যায় নজিরবিহীনভাবে রাজ্যের ১০০% পড়ুয়ায় মাধ্যমিক পরীক্ষায় পাশ করলেন।

Advertisements

Advertisements

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় সকাল ন’টায় সাংবাদিক বৈঠক করে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। সেই ফলাফল প্রকাশ হওয়ার সাথে সাথে লক্ষ্য করা যায় ১০০% পড়ুয়ায় পাশ করেছেন। আর এই ফলাফল প্রকাশের সাথে সাথে এটাও লক্ষ্য করা যায় ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। মাধ্যমিক পরীক্ষার্থীরা সকাল ১০ টা থেকে ওয়েবসাইটে তাদের ফলাফল দেখতে পাবেন।

Advertisements

চলতি বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯ জন। এদের প্রত্যেকেই পাস করেছেন। গত বছর এই পাশের হার ছিল ৮৬.৩৪%। অন্যদিকে চলতি বছর মেধাতালিকা প্রকাশ করা না হলেও সূত্র মারফত জানা যাচ্ছে ৭০০-র মধ্যে ৬৯৭ পেয়েছেন মোট ৭৯ জন পরীক্ষার্থী। এই নম্বরটিই সম্ভাব্য সর্বোচ্চ নম্বর।

মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের ক্ষেত্রে এবছর পদ্ধতি বেছে নেওয়া হয়েছিল সেই পদ্ধতি অনুযায়ী নবম শ্রেণীর চুড়ান্ত ফলাফল এবং দশম শ্রেণীর ইন্টার্নাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে ফলাফল প্রকাশ করা হয়। ফল প্রকাশের পর মঙ্গলবার থেকেই পরীক্ষার্থীরা তাদের মার্কশিট পাবেন নিজেদের স্কুল থেকে।

ওয়েবসাইটে ফলাফল দেখার জন্য যেসকল ওয়েবসাইটের নাম ঘোষণা করা হয়েছে তার মধ্যে কয়েকটি হলো www.wbbse.wb.gov.in, https://wbresults.nic.in এবং www.exametc.com। এ ছাড়াও আরও বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে যেগুলোতে পরীক্ষার্থীরা নিজেদের ফলাফল দেখতে পাবেন।

Advertisements