উচ্চমাধ্যমিকে জয়জয়কার বীরভূমের, পাশের হারে টপকে গেল সব জেলাকে

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : করোনা পরিস্থিতির কারণে চলতি বছর রাজ্য সরকার মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেয়। তবে পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা মাথায় রেখে বিকল্প মূল্যায়ন পদ্ধতি বেছে নিয়ে পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার এই ফলাফল ঘোষণা করার পর লক্ষ্য করা গিয়েছে রাজ্যে ৯৭.৬৯%। অন্যদিকে এই পাশের হারে রাজ্যের প্রতিটি জেলাকে টপকে প্রথম বীরভূম।

চলতি বছর রাজ্যে মোট উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী ছিল ৭ লক্ষ ৭৭ হাজার ৯৯৭ জন। যাদের মধ্যে পাশ করেছে ৭ লক্ষ ৫৯ হাজার ৯৯৮ জন। অন্যদিকে বীরভূম জেলায় মোট পরীক্ষার্থী ছিল ২৮ হাজার ৩০১ জন। যাদের মধ্যে পাশ করেছে ২৭ হাজার ৮৯৪ জন। পাশের হার ৯৮.৫৬%। শতকরা এই পাশের হারে রাজ্যের প্রতিটি জেলাকে টপকে গিয়েছে বীরভূম। পাশের হারে দ্বিতীয় স্থানে রয়েছে আলিপুরদুয়ার। যে জেলায় মোট পাশের হার ৯৮.৪৪%।

পাশের হারের বিচারে তৃতীয় স্থানে থাকা জেলাটি হল মালদা। মালদায় পাশের হার ৯৮.৩২%। তবে উল্লেখযোগ্য হবে চলতি বছর উচ্চমাধ্যমিকে প্রতিটি জেলার শতকরা পাশের হার ৯৫ শতাংশের বেশি। অর্থাৎ চলতি বছর পরীক্ষার্থীদের পাস করা নিয়ে প্রতিটি জেলায় একরকম রেকর্ড তৈরি করেছে।

প্রসঙ্গত, চলতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল মূল্যায়ন করা হয় মাধ্যমিকের সর্বোচ্চ নম্বর পাওয়ার চারটি বিষয়ের মোট নম্বরের ৬০ শতাংশ এবং একাদশ শ্রেণির পরীক্ষার ৪০ শতাংশ নম্বরের ভিত্তিতে। পরীক্ষা না হওয়ায় চলতি বছর মেধাতালিকা প্রকাশ না করা হলেও এক থেকে দশে রয়েছে এমন ৮৬ জনের একটি তালিকা প্রকাশিত হয়। যে তালিকায় আবার স্থান দখল করেছে বীরভূমের পাঁচজন পড়ুয়া।