রবিবার পড়লেও আটকাবে না বেতন অথবা পেনশন, RBI-র নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদন : বেতন অথবা পেনশন পাওয়ার দিন রবিবার অথবা ব্যাঙ্কের ছুটির দিন পড়লেই অপেক্ষা করতে হয় ওয়ার্কিং ডে’র জন্য। মোটের উপর ব্যাঙ্কের ছুটির দিনে চাকুরীজীবী অথবা পেনশনভোগীরা তাদের বেতন অথবা পেনশন পান না। এই ভোগান্তি দূর করার জন্য এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি নতুন নিয়ম জারি করলো। যে নিয়ম মোতাবেক আর পেনশন অথবা বেতনের জন্য ওয়ার্কিং ডে’র অপেক্ষা করতে হবে না।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে আনা হচ্ছে ‘ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস’- নিয়মে পরিবর্তন। এই নিয়ম পরিবর্তনের ফলে ছুটির দিনেও ব্যাঙ্কের আক্যাউন্টে চলে আসবে মাসিক বেতন অথবা পেনশন। এই পরিবর্তিত নিয়মের জেরে যেকোনো দিন দেওয়া যাবে ইএমআই। নতুন এই নিয়ম কার্যকর হচ্ছে আগামী ১লা আগস্ট থেকে।

ক্রেডিট নীতির রিভিউ মিটিংয়ে গত জুন মাসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, সপ্তাহের ৭ দিনই ২৪ ঘন্টা ন্যাচ এবং আরটিজিএস-এর সুবিধা পাবেন গ্রাহকরা। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে এই পরিবর্তন আনা হয়েছে।

ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউসের সুবিধা এযাবত সোম থেকে শুক্রবার পর্যন্ত পাওয়া যেত। কিন্তু আগামী ১লা আগস্ট থেকে এই নিয়মে পরিবর্তন আসার সাথে সাথে দেশের প্রতিটি ব্যাংকের গ্রাহকরা সপ্তাহের ৭ দিনই এই সুবিধা পাবেন। এই সুবিধা কার্যকর হলে সপ্তাহের যেকোনো দিন লেনদেন হবে।

ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস পরিষেবা হলো এমন একটি পরিষেবা যার মাধ্যমে একসাথে বহু লেনদেন করা যায়। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনের অধীনে থাকা এই পরিষেবার মাধ্যমে বেতন, পেনশন, সুদ ও ডিভিডেন্ট ট্রান্সফারের মতো আর্থিক লেনদেন করা হয়।