পাসপোর্ট পাওয়ার ঝামেলা থেকে মুক্তি, পোস্ট অফিস নিয়ে এলো বিশেষ পরিষেবা

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে কাজ, পড়াশুনা, ভ্রমণ অথবা অন্য কোন গুরুত্বপূর্ণ কাজের জন্য বহু নাগরিককেই বিদেশে পাড়ি দিতে হয়। আর বিদেশে পাড়ি দেওয়া মানেই সবার প্রথম যা প্রয়োজন তা হলো পাসপোর্ট। আবার এই পাসপোর্ট পাওয়ার ক্ষেত্রে একাধিক ঝামেলার সম্মুখীন হতে হয় নাগরিকদের। বিশেষ করে আবেদন কেন্দ্র নিয়ে। তবে এবার এই পাসপোর্ট পাওয়ার ঝামেলা থেকে মুক্তি দিলো পোস্ট অফিস। তারা নিয়ে এলো একটি নতুন পরিষেবা।

পোস্ট অফিসের নতুন এই পরিষেবার মাধ্যমে এবার দেশের যেকোনো নাগরিক পাসপোর্টের জন্য আবেদন অথবা রেজিস্ট্রেশন করতে পারবেন তার নিকটবর্তী পোস্ট অফিসে। পোস্ট অফিসের কমন সার্ভিস সেন্টারে এই কাজ করা যাবে। শনিবার ইন্ডিয়া পোস্টের তরফ থেকে টুইট করে এমনটাই জানানো হয়েছে।

ইন্ডিয়া পোস্টের তরফ থেকে টুইট করে জানানো হয়েছে, “এখন আপনার নিকটবর্তী ডাকঘরের কমন সার্ভিস সেন্টারে পাসপোর্টের জন্য আবেদন করা যাবে। এই ব্যবস্থার ফলে পাসপোর্ট পাওয়ার ক্ষেত্রে আবেদন প্রক্রিয়া অনেকটাই সহজ হয়ে গেল। এই বিষয়ে আরও জানার জন্য নিকটবর্তী পোস্ট অফিসে যোগাযোগ করুন”।

পাসপোর্ট পাওয়ার ক্ষেত্রে বর্তমানে যে নিয়ম চালু রয়েছে তাতে যে সকল ব্যক্তিরা পাসপোর্ট পেতে চান তাদের পাসপোর্ট সেবা কেন্দ্রে গিয়ে পাসপোর্টের জন্য আবেদন করতে হয়। এবার এই পরিষেবা পোস্ট অফিসের কমন সার্ভিস সেন্টারে চালু হওয়ায় যেমন সাধারণ মানুষদের আবেদনের ক্ষেত্রে অনেকটা সহজ হবে ঠিক তেমনি কমন সেন্টারগুলির কার্যকারীতাও অনেকটা বাড়বে।

পাসপোর্ট পাওয়ার ক্ষেত্রে অনলাইনে আবেদন করার পর আবেদনকারীকে তার সমস্ত নথি নিয়ে সশরীরে হাজির হতে হয় পাসপোর্ট সেবা কেন্দ্র। পোস্ট অফিসের এই পরিষেবা চালু হওয়ার ফলে আবেদনকারীরা এখন নথিভূক্ত করার পর পোস্ট অফিসে গিয়ে তাদের সমস্ত নথি পত্র দেখাতে পারবেন।