SBI গ্রাহকদের আগামীকাল আড়াই ঘণ্টা বন্ধ থাকবে ডিজিটাল লেনদেন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : পরিষেবা রক্ষণাবেক্ষণের জন্য আগামীকাল অর্থাৎ শুক্রবার থেকে শনিবার পর্যন্ত আড়াই ঘন্টা বন্ধ থাকবে ডিজিটাল লেনদেন। ডিজিটাল লেনদেনের এই পরিষেবা বন্ধ থাকবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের জন্য। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বৃহস্পতিবার টুইট করে এমনটাই জানিয়েছে। নির্দিষ্ট করে দেওয়া এই সময় নেট ব্যাঙ্কিং থেকে শুরু করে Yono অ্যাপ, কোন ক্ষেত্রেই পরিষেবা পাওয়া যাবে না বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে টুইট করে জানানো হয়েছে, আরও উন্নতমানের ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা পাওয়ার জন্য সহযোগিতা করতে। এর সাথে সাথেই জানানো হয় ৬ আগস্ট রাত ১০টা ৪৫ মিনিট থেকে ৭ আগস্ট রাত ১টা ১৫ মিনিট পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত রকম ডিজিটাল পরিষেবা। এই সময় ব্যবহার করা যাবে না ইন্টারনেট ব্যাঙ্কিং, YONO, YONO Lite, YONO Business-এর পরিষেবাগুলিও।

করোনাকালে কেন্দ্র এবং রাজ্যের বিভিন্ন বিধিনিষেধের কারণে মানুষদের মধ্যে ডিজিটাল লেনদেন পরিষেবা ব্যবহার করার প্রবণতা বাড়ছে লক্ষ্য করা যায়। তবে ডিজিটাল লেনদেন পরিষেবার জনপ্রিয়তা বাড়তে থাকার সাথে সাথেই বাড়তে শুরু করে নানান ধরনের প্রচারণামূলক কাজ। এমত অবস্থায় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিরাপত্তাজনিত কারণে একাধিক পদক্ষেপও নেয়।

নিরাপত্তায় কথা মাথায় রেখে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চালু করে ‘সিম বাইন্ডিং’-এর মত নিরাপত্তা ফিচার। এই ফিচার চালু করার পর YONO ও YONO Lite অ্যাপ গ্রাহকদের সেই সকল ডিভাইসেই কাজ করে যে সকল ডিভাইসে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে নথিভূক্ত থাকা নম্বর বা ওই নম্বরের সিম কার্ড রয়েছে। এক্ষেত্রে বিশেষ নিরাপত্তা হল আপনার সিম কার্ড ছাড়া আপনার অ্যাকাউন্ট অন্য কেউ কোন ডিভাইসে খুলতে পারবে না।