উত্তর থেকে দক্ষিণ, তুমুল বৃষ্টি, পূর্বাভাস হাওয়া অফিসের

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, রাজ্যের একাধিক জেলায় তুমুল বৃষ্টির পূর্বাভাস দিলো আলিপুর হাওয়া অফিস। আজ অর্থাৎ বুধবার থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি বাড়ার সম্ভাবনা কথা বলা হয়েছে। এর পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে আগামী ৪৭ ঘণ্টায় দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের যেসকল জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে সেগুলি হল পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায়। এই সকল জেলাগুলি ছাড়াও বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ লক্ষ্য করা যাবে এবং হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি লক্ষ্য করা যাবে।

অন্যদিকে উত্তরবঙ্গের অধিকাংশ জেলাতে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। অতিভারী বৃষ্টিপাতে দরুণ বেশ কতকগুলি জেলাতে কমলা সর্তকতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় কমলা সর্তকতা জারি করেছে হাওয়া অফিস। এই সকল জেলাগুলিতে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা কথা জানানো হয়েছে।

এর পাশাপাশি হলুদ সর্তকতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। এই সকল জেলায় ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে। দক্ষিণবঙ্গে বৃহস্পতিবারের পর থেকেই বৃষ্টিপাত কিছুটা কমবে। উত্তরবঙ্গের শুক্রবার থেকে বৃষ্টিপাত কমতে পারে বলে মনে করা হচ্ছে। তবে উত্তরবঙ্গে শুক্রবার থেকে বৃষ্টি কমলেও ভোগান্তি চলতে পারে রবিবার পর্যন্ত।

অন্যদিকে নতুন করে এই বৃষ্টির সম্ভাবনা তৈরি হওয়ার কারণে নিচু এলাকা প্লাবিত হওয়ার যেমন সম্ভাবনা দেখা দিয়েছে ঠিক তেমনি পাহাড়ি এলাকায় ধস নামার আশঙ্কাও করা হচ্ছে।