রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা জানার সহজ পদ্ধতি

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করানো জরুরী এমনটা কেন্দ্র সরকারের পাশাপাশি জানিয়ে দিয়েছে রাজ্য সরকার। এমনকি এই প্রক্রিয়াকে দ্রুত বাস্তবায়িত করার জন্য রাজ্য সরকার উঠে পড়ে লেগেছে। রাজ্য সরকারের তরফ থেকে একটি সংস্থাকে নিয়োগ করা হয়েছে যারা বাড়ি বাড়ি গিয়ে গ্রাহকদের রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করাচ্ছে। মূলত ‘এক দেশ, এক রেশন কার্ড’ এবং আরও অন্যান্য দুর্নীতি রুখে দেওয়ার জন্য এই ব্যবস্থা।

রেশন কার্ডের সাথে যে সকল গ্রাহকদের আধার নম্বর এবং মোবাইল নম্বর ইতিমধ্যেই সংযুক্ত হয়ে গিয়েছে তারা সুবিধা হিসেবে দেশের যেকোনো জায়গায় নিজেদের রেশন সামগ্রী তুলতে পারবেন। একইভাবে রাজ্যের যেকোনো রেশন দোকানে রেশন সামগ্রী তুলতে পারবেন। পাশাপাশি হাতের কাছে রেশন কার্ড না থাকলেও গ্রাহকরা আঙ্গুলের ছাপ অথবা মোবাইল নম্বরে আসা ওটিপি দিয়ে রেশন সামগ্রী তুলতে পারবেন। অন্যদিকে গ্রাহকদের জন্য কত রেশন সামগ্রী বরাদ্দ তাও জানতে পারা যাবে সহজে। এর ফলে কারচুপির মতো ঘটনা এড়ানো যাবে।

রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করানোর প্রক্রিয়া ইতিমধ্যে অনেকে সেরে ফেলেছেন। তবে তারা এখনও নিশ্চিত নন তাদের এই প্রক্রিয়া সফল হয়েছে কিনা। এই প্রক্রিয়া সফল হয়েছে কি না তা জানার জন্য একটি অনলাইন পদ্ধতি রয়েছে। যেখানে সহজেই জানা যাবে আপনার রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা।

নিজের রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা তা জানার জন্য গ্রাহকদের যেতে হবে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দপ্তরের ওয়েবসাইট https://food.wb.gov.in/RC_Verification.aspx -এ। সেখানে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা তা ভেরিফিকেশন করার জন্য প্রথমেই আপনাকে রেশন কার্ডের ক্যাটাগরি বেছে নিতে হবে। তারপর দিতে হবে আপনার রেশন কার্ডের নম্বর। এরপর ওই ওয়েবসাইটে থাকা ক্যাপচা কোড নির্দিষ্ট জায়গায় দিয়ে ‘Search’ বটনে ক্লিক করতে হবে।

তারপরেই আপনাকে দেখিয়ে দেওয়া হবে আপনার রেশন কার্ডের বেশ কিছু তথ্য। সেখানে যদি মোবাইল নম্বর এবং আধার নম্বরের ঘরে মোবাইল নম্বর এবং আধার নম্বর লক্ষ্য করা যায় তাহলে জানবেন আপনার রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়ে গেছে।