রাজ্যে চালু হচ্ছে ‘দুয়ারে রেশন’, দিনক্ষণ জানালেন মুখ্যমন্ত্রী

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দূরের রেশন দোকানে গিয়ে রেশনে খাদ্য সামগ্রী সংগ্রহ করার পরিবর্তে যাতে নিজের এলাকাতেই রেশন সামগ্রী পাওয়া যায় তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘দুয়ারে রেশন’ প্রকল্প শুরু করার কথা বলেছিলেন। ইতিমধ্যেই বেশ কয়েকটি জায়গায় এই প্রকল্প শুরু করার জন্য পাইলট প্রজেক্ট চালানো হয়। তবে সেখানেই থেমে থাকে এই প্রকল্প। দীর্ঘদিন ধরে থেমে থাকার পর অবশেষে এই প্রকল্প শুরু হতে চলেছে রাজ্যে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের খোদ এর দিনক্ষণ জানালেন।

‘দুয়ারে রেশন’ প্রকল্পের বড় সুবিধা হল, কোন ব্যক্তির বাড়ি তার রেশন ডিলারের থেকে অনেকটা দূরে হলেও তাকে কষ্ট করে সেই রেশন ডিলারের কাছে যেতে হবে না। পরিবর্তে ওই ব্যক্তি নিজের এলাকাতেই মাসের নির্দিষ্ট সময়ে রেশন সামগ্রী সংগ্রহ করতে পারবেন। আগের যে সকল পাইলট প্রজেক্ট আমরা দেখতে পেয়েছিলাম তাতে দেখেছি, নির্দিষ্ট পরিমাণ রেশন সামগ্রী একজন রেশন ডিলার গাড়িতে করে বহন করে এনে একটি পাড়ার নির্দিষ্ট স্থানে ক্যাম্প করে সেগুলি বিলি করছিলেন।

সাধারণ মানুষ সেই সকল ক্যাম্পে এসে তা সংগ্রহ করছিলেন। এতে সাধারণ মানুষদের সুবিধা, তাদের দূরে যেমন রেশন দোকানে গিয়ে রেশন সামগ্রী সংগ্রহ করতে হচ্ছে না, ঠিক তেমনই বর্তমান করোনাকালে লম্বা লাইনে দাঁড়ানোর মতো পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে না। একটি পাড়ার মধ্যে সংখ্যায় অনেক কম সংখ্যক মানুষ থাকেন। সেই সকল মানুষেরাই এসে রেশন সামগ্রী সংগ্রহ করছেন।

ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যজুড়ে এই প্রকল্প শুরু করার আশ্বাস দিয়েছিলেন। অবশেষে বৃহস্পতিবার তিনি জানান, রাজ্যে খুব তাড়াতাড়ি এই প্রকল্প শুরু হতে চলেছে। এই প্রকল্প শুরু করা হবে চলতি বছর ভাইফোঁটার দিন থেকেই।