‘দুয়ারে সরকার’-এ এই সকল প্রকল্পের সুবিধা পাবেন সাধারণ মানুষ

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের আগেই রাজ্যের শাসক দল ‘দুয়ারে সরকার’ কর্মসূচির মাধ্যমে রাজ্যের সাধারণ মানুষদের সরকার মুখি করে তুলেছিল। এরপর নির্বাচনে পুনরায় শাসনে আসার পর গত ১৬ আগস্ট থেকে এই কর্মসূচি পুনরায় শুরু হয়। তৃণমূল সরকারের এই কর্মসূচি চলবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এই পর্যায়ের দুয়ারে সরকার কর্মসূচিতে সাধারণ মানুষ কমপক্ষে ১৮টি সরকারি প্রকল্পের সুবিধা পাবেন।

Advertisements

Advertisements

পাশাপাশি এই সময়ের মধ্যেই দুয়ারে সরকার কর্মসূচির সাথে সাথেই চলবে পাড়ায় সমাধান কর্মসূচিও। যেখানে সাধারণ নাগরিকরা পাড়ার কোন সমস্যার সমাধান সম্পর্কিত আবেদন জানাতে পারবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ৯৯% মানুষ আগের দুয়ারে সরকার কর্মসূচিতে উপকৃত হয়েছিলেন। সেই দিকে নজর দেখেই পুনরায় দুয়ারের সরকার কর্মসূচির দ্বিতীয় ধাপ শুরু করা হয়েছে।

Advertisements

দুয়ারে সরকার কর্মসূচিতে যে সকল সরকারি প্রকল্পের সুবিধা পাবেন সাধারণ নাগরিকরা সেগুলি হল, স্বাস্থ্য সাথী, লক্ষীর ভান্ডার, খাদ্যসাথী, কাস্ট সার্টিফিকেট, শিক্ষাশ্রী, তপশিলী বন্ধু, জয় জোহর, পেনশন প্রকল্প, কন্যাশ্রী, রুপশ্রী, ঐক্যশ্রী, সমাজ কল্যাণ দপ্তর এর পেনশন,মানবিক, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, MGNREGA (জব কার্ড সংক্রান্ত), কৃষক বন্ধু, ভূমি সংক্রান্ত (কৃষি জমির মিউটেশন), ব্যাংক ও আধার কার্ড
বিষয়ক সহায়তা।

তবে এবারের এই দুয়ারে সরকার কর্মসূচিতে সমস্ত প্রকল্পকে ছাপিয়ে সকলের পাখির চোখ লক্ষীর ভান্ডার। যে প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলারা প্রতিমাসে হাত খরচ হিসাবে পাঁচশো এবং হাজার টাকা করে পাবেন। সাধারণ শ্রেণীর মহিলারা পাবেন পাঁচশো টাকা করে এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা পাবেন এক হাজার টাকা করে।

Advertisements