ভিড় এড়াতে দুয়ারে সরকার নিয়ে নয়া নির্দেশিকা নবান্নের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বর্তমান করোনা পরিস্থিতিতে দুয়ারে সরকার কর্মসূচি গ্রহণ করায় এই সকল ক্যাম্পে প্রতিদিনই হাজার হাজার মানুষের ভিড় লক্ষ্য করা যাচ্ছে। আর এই বিপুলসংখ্যক মানুষের ভিড় চিন্তায় ফেলেছে প্রশাসনকে। মূলত এবারের এই দুয়ারে সরকার কর্মসূচিতে লক্ষ্মীর ভান্ডার নতুন প্রকল্পে নাম তোলার ক্ষেত্রে ভিড় লক্ষ্য করা যাচ্ছে। যে কারণে এবার এই ভিড় যাতে এড়ানো যায় তার জন্যই নয়া নির্দেশিকা জারি করলো নবান্ন।

Advertisements

Advertisements

দুয়ারের সরকার ক্যাম্পে যাতে চারশ থেকে পাঁচশর বেশি মানুষের ভিড় না হয় সেই দিকে নজর দিতে বলা হয়েছে। ভিড় কমানোর জন্য প্রয়োজন পড়লে শিবিরের সংখ্যা আরও বৃদ্ধি করতে হবে। শিবিরের সংখ্যা বৃদ্ধি করেই এই ভিড় নিয়ন্ত্রণে আনার কথা বলা হয়েছে। প্রয়োজন পড়লে ভোট গ্রহণ কেন্দ্র অনুযায়ী শিবির করা যেতে পারে বলে বলা হয়েছে।

Advertisements

দুয়ারের সরকার ক্যাম্প নিয়ে বৃহস্পতিবার পর্যালোচনা বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। সেই বৈঠকে দুয়ারে সরকার ক্যাম্প এবং লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে আলোচনা করা ছাড়াও রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতি নিয়েও আলোচনা করা হয়। এই আলোচনা বৈঠকেই বেশ কয়েকটি জেলার যে ভিড়ের ছবি ধরা পড়েছে তার ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণের জন্য পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিবিরে যাতে ভিড় না হয় তার জন্য প্রতিটি জেলায় দুই থেকে চারগুণ শিবিরের সংখ্যা বৃদ্ধি করার কথা বলা হয়েছে। সে ক্ষেত্রে বলা হয়েছে গ্রাম পঞ্চায়েতের তিনটি করে গ্রাম সংসদ নিয়ে লক্ষ্মীর ভান্ডার কাউন্টার করা হবে। শহরের ক্ষেত্রে কয়েকটি বুথ ভিত্তিক কাউন্টার করার বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisements