ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকলেও হবে ফিক্সড ডিপোজিট, Google Pay-এর নয়া ফিচার

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে দিন দিন আর্থিক লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল মাধ্যমের ব্যবহার বেড়ে চলেছে। আর এই সকল ডিজিটাল মাধ্যমের মধ্যে অন্যতম হলো গুগোল পে। জনপ্রিয়তা বাড়ার পাশাপাশি এই সংস্থা প্রতিনিয়ত তাদের গ্রাহকদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে আসছে। গুগোল পে এবার এমনই একটি নতুন ফিচার নিয়ে এলো যাতে গ্রাহকদের কোনরকম ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকলেও ফিক্সড ডিপোজিট করতে পারবেন।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়া ফিক্সড ডিপোজিট! অনেকের ক্ষেত্রেই বিষয়টি বিশ্বাসযোগ্য না হলেও সত্যিই এমনটা করে দেখাচ্ছে মার্কিন এই সংস্থা। আসলেই তারা ফিনটেক স্টার্টআপ সেতু নামের একটি অ্যাপের সাথে গাঁটছড়া বেঁধেছে। যাতে গ্রাহকরা তাদের ই-ওয়ালেটের মাধ্যমে এই ফিক্সড ডিপোজিট করার সুবিধা পাবেন।

প্রথম দিকে এই সংস্থা তাদের এই পদক্ষেপ ছোট আকারেই শুরু করছে বলে জানা যাচ্ছে। এক্ষেত্রে তারা ছোট ফিনান্স ব্যাঙ্কের সাথে চুক্তিবদ্ধ হতে চলেছে। প্রথম দিকে এক বছরের জন্য ফিক্সড ডিপোজিট এর টাকা জমা করা যাবে। অন্যদিকে এই সংস্থার ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের পরিমাণ সর্বোচ্চ ৬.৩৫ শতাংশ রাখা হয়েছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি বিভিন্ন ধাপে ফিক্সড ডিপোজিট রাখার ব্যবস্থা রয়েছে। সে ক্ষেত্রে সুদ শুরু ৩.৫০ শতাংশ থেকে।

এই পদ্ধতিতে ফিক্সড ডিপোজিট করার জন্য গ্রাহকদের অবশ্যই গুগোল পে অ্যাপ এবং সেখানে নিজেদের অ্যাকাউন্ট থাকতে হবে। সেখানে ওটিপির মাধ্যমে গ্রাহকরা নিজেদের অর্থ ফিক্সড ডিপোজিটের জন্য রাখতে পারবেন। ইতিমধ্যেই এই পরিষেবার জন্য টেস্টিং শুরু হয়ে গিয়েছে বলে সূত্রের খবর।

সংস্থার তরফ থেকে তাদের এই অ্যাপের মাধ্যমে ফিক্সড ডিপোজিটের যেসকল ভাগগুলি আনা হয়েছে সেগুলি হল ৭ থেকে ২৯ দিনের জন্য, ৪৬ থেকে ৯০ দিনের জন্য, ৯১ থেকে ১৮০ দিনের জন্য, ১৮১ থেকে ৩৬৪ দিনের জন্য এবং সর্বাধিক ৩৬৫ দিনের জন্য ফিক্সড ডিপোজিট করা যাবে।