দুয়ারে ব্যাঙ্ক পরিষেবা নিয়ে এলো SBI

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গের মতো রাজ্যে বর্তমানে জনপ্রিয়তা পেয়েছে দুয়ারে সরকার। এছাড়াও পশ্চিমবঙ্গের এই তৃণমূল সরকার প্রতিনিয়ত নতুন নতুন পরিষেবা নিয়ে আসছে, যেমন দুয়ারে রেশন ইত্যাদি। ঠিক একই রকম পরিষেবা নিয়ে এলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই দুয়ারে ব্যাঙ্ক পরিষেবার নাম হল ডোর স্টেপ সার্ভিস। আগেও এই পরিষেবা চালু করেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সিনিয়র সিটিজেন এবং বিশেষভাবে সক্ষমদের জন্য। তবে এখন ইচ্ছে করলে যে কেউ এমন পরিষেবার সুবিধা নিতে পারবেন। পরিষেবার সুবিধা নেওয়ার জন্য কতগুলি পদক্ষেপ অনুসরণ করতে হবে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই পরিষেবার মাধ্যমে গ্রাহকরা বাড়িতে বসেই নগদ টাকা, নতুন চেকবই, পে অডার্স ইত্যাদি বিভিন্ন পরিষেবার সুবিধা উপভোগ করতে পারবেন। তবে এই পরিষেবার নেওয়ার আগে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে এই পরিষেবার আওতায়।

ডোর স্টেপ এই পরিষেবা নেওয়ার জন্য নিজেদের হোম ব্রাঞ্চে গিয়ে নাম নথিভুক্ত করা যেতে পারে। এছাড়াও নাম নথিভুক্ত করা যেতে পারে 1800111103/18001037188/18001213721 নম্বরে ফোন করে। তবে যে সকল গ্রাহকরা এই পরিষেবার সুবিধা লাভ করতে চান তাদের বাড়ির ঠিকানা হতে হবে হোম ব্রাঞ্চ থেকে পাঁচ কিলোমিটারের মধ্যে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই বিশেষ পরিষেবার মধ্য দিয়ে গ্রাহকরা বাড়িতে বসে ২০ হাজার টাকা পর্যন্ত নিজেদের অ্যাকাউন্ট থেকে তুলতে পারবেন অথবা জমা দিতে পারবেন। তবে এই পরিষেবার জন্য গ্রাহকদের দিতে হবে ১০০ টাকা সাথে জিএসটি। লেনদেনহীন পরিষেবার জন্য লাগবে ৬০ টাকা এবং জিএসটি।