ATM থেকে ছেঁড়াফাটা নোট বের হলে ফেরত পাওয়ার নিয়ম

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমান ডিজিটাল ও কর্মব্যস্ততার যুগে আর্থিক লেনদেনের ক্ষেত্রে নাগরিকরা কয়েক কদম এগিয়ে অধিকাংশ সময় ব্যাঙ্কের শাখা এড়িয়ে চলেন। নগদ প্রয়োজন হলে এটিএম কাউন্টার থেকে টাকা তুলে নেন, আর বাকি ক্ষেত্রে ডিজিটাল মাধ্যম কেই বেছে নিতে দেখা যায়।

আর এই এটিএম কাউন্টার থেকে টাকা তোলার ক্ষেত্রে অনেক সময় লক্ষ্য করা যায় ছেঁড়াফাটা নোট বের হতে। অনেক সময় আবার লক্ষ্য করা যায় নোটের গায়ের রং লেগে রয়েছে অথবা কিছু লেখা রয়েছে। এই সকল নোট অনেকেই নিতে চান না। সে ক্ষেত্রে এই সকল নোট বদলানোর জন্য কি করতে হবে।

এটিএম থেকে বের হওয়া এমন ছেঁড়াফাটা, রং লাগানো, লেখালেখি ভরা নোট নিয়ে বহু মানুষকেই দুশ্চিন্তায় পড়তে দেখা যায়। তবে এগুলি নিয়ে দুশ্চিন্তা করার খুব একটা প্রয়োজন নেই। কারণ এই সকল নোট বদলে নেওয়ার উপায় রয়েছে। বদলানোর ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম মানতে হবে গ্রাহকদের।

এটিএম কাউন্টারের মেশিন থেকে এমন ধরনের নোট পাওয়া গেলে ওই এটিএম কাউন্টার যে ব্যাঙ্কের অধীনে রয়েছে সেই ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং সেখানে নোট বদলানোর জন্য আবেদন করতে হবে। লিখিত এই আবেদন করার সময় এটিএম কাউন্টার থেকে টাকা তোলার সময় আপনি যে স্লিপটি পেয়েছিলেন সেটিকে আবেদনপত্রের সাথে দিতে হবে।

এখন যদি আপনার কাছে টাকা তোলার স্লিপ না থেকে থাকে তাহলেও চিন্তা করার প্রয়োজন নেই। সেক্ষেত্রে টাকা তোলার পর আপনার মোবাইল নম্বরে যে মেসেজ এসে থাকে সেই ম্যাসেজের বিস্তারিত বিবরণ দিতে হবে আবেদনপত্রে। এরপর ওই ব্যাঙ্ক কর্তৃপক্ষ আপনার আবেদন খতিয়ে দেখে নোট পরিবর্তন করে দিতে বাধ্য।

এখন যদি কোন ব্যাঙ্ক আপনার আবেদনের পর সেই নোট পরিবর্তন করে না দেয় অথবা আবেদনপত্র গ্রহণ করতে অস্বীকার করে সে ক্ষেত্রে ওই গ্রাহক যদি নির্দিষ্ট জায়গায় অভিযোগ করেন তাহলে ব্যাঙ্ক কর্তৃপক্ষ ১০ হাজার টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে বাধ্য।