KYC-র নামে উধাও হচ্ছে লক্ষ লক্ষ টাকা, কি করণীয়, কি নয়, জানালো RBI

নিজস্ব প্রতিবেদন : বর্তমান সময়ে দিন দিন যতই অনলাইন পদ্ধতির ব্যবহার বাড়ছে ততোই পাল্লা দিয়ে বাড়ছে প্রতারণার ঘটনা। এমন সব নতুন নতুন প্রতারণার মধ্যে একটি নতুন পদ্ধতি হলো কেওয়াইসি নামে লক্ষ লক্ষ টাকা উধাও করে নেওয়া। আর এমন প্রতারণার হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করার জন্য সরকার বিভিন্ন ভাবে প্রচার চালাচ্ছে।

এরই পরিপ্রেক্ষিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দেশের মানুষকে সতর্ক করার জন্য একটি বিবৃতি জারি করেছে। যেখানে কেওয়াইসি আপডেটের নামে কোন ফোন অথবা লিঙ্ক এলে যেন নিজেদের ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কিং তথ্য শেয়ার না করা হয় এমনটাই জানানো হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই এমন ধরনের প্রতারণা সংক্রান্ত একাধিক অভিযোগ এসেছে তাদের কাছে। তাদের তরফ থেকে দাবি করা হয়েছে, এই ধরনের প্রতারণা করার জন্য বিভিন্ন ভুয়ো সংস্থা গ্রাহকদের ফোন কল, এসএমএস অথবা ইমেইল পাঠিয়ে ফাঁদে ফেলছে।

এরপর প্রতারকরা গ্রাহকদের থেকে হাতিয়ে নিচ্ছে ব্যক্তিগত তথ্য, অ্যাকাউন্ট, লগইন বিবরণ, কার্ডের তথ্য, পিন, ওটিপি ইত্যাদি। এছাড়াও লিঙ্ক পাঠিয়ে কোন অ্যাপ ইন্সটল করার কথা বলা হচ্ছে। এমনকি গ্রাহকদের ভয় দেখানো হচ্ছে এই সকল কাজগুলি না করলে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে এমনটাও। আর এই ভাবেই ফাঁদে ফেলে হাতিয়ে নেওয়া হচ্ছে লক্ষ লক্ষ টাকা।

এ ছাড়াও বহু মোবাইল গ্রাহকদের মোবাইলে এসএমএস আসছে তাদের সিম কার্ডের সঙ্গে আধার লিঙ্ক নেই অথবা অবিলম্বে কেওয়াইসি না করলে কানেকশন বন্ধ করে দেওয়া হবে। সেখানেও একটি ফোন নম্বর দেওয়া হচ্ছে এবং বলা হচ্ছে সেখানে হোয়াটসঅ্যাপ অথবা কল করতে। আর গ্রাহকরা এমনটা করলেই তাদের ফাঁদে ফেলানোর চেষ্টা চলছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে সতর্ক করে বলা হয়েছে, কেওয়াইসি হোক অথবা অন্য কোন কারণে কেউ যদি ফোন করে থাকে অথবা এসএমএস বা মেইল করে থাকে তাহলে কোনো ভাবেই যেন পিন, পাসওয়ার্ড, ওটিপি, কার্ড নম্বর সহ অন্যান্য ব্যক্তিগত তথ্য কেউ শেয়ার না করেন।