অক্টোবর মাস থেকে বদলে যাচ্ছে ব্যাঙ্কের চারটি নিয়ম, রইলো তালিকা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : একেবারে শেষের দিকে এসে পৌঁছেছে সেপ্টেম্বর মাস। আর মাত্র কয়েকটি দিন পরেই শুরু হবে নতুন মাস অক্টোবর। অক্টোবর মাস হল উৎসবের মাস। অন্যদিকে আবার এই অক্টোবর মাসের শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ব্যাঙ্কিং ক্ষেত্রে আসছে চারটি পরিবর্তন। পেনশন, চেকবুক সহ এই চারটি পরিবর্তন গ্রাহকদের জেনে রাখাটা গুরুত্বপূর্ণ।

১) পেনশনের ক্ষেত্রে অক্টোবর মাস থেকে নতুন নিয়ম হচ্ছে। এযাবত যে নিয়ম চালু রয়েছে তাতে কর্ম জীবন থেকে অবসর নেওয়ার পর পেনশন নেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট সময় অন্তর অন্তর লাইফ সার্টিফিকেট অর্থাৎ জীবন প্রমাণ পত্র জমা দিতে হয়। নতুন নিয়ম অনুযায়ী ৮০ বছরের উর্ধ্বে যেসকল পেনশন গ্রাহক রয়েছেন তাদের পেনশন পাওয়ার জন্য ডিজিটাল জীবন প্রমাণপত্র জমা করতে হবে।

ডিজিটাল এই জীবন প্রমান পত্র জমা করা যাবে দেশের যেকোনো প্রান্তের ডাকঘরের জীবন প্রমাণ সেন্টারে। এই ডিজিটাল জীবন প্রমাণপত্র জমা দেওয়ার ক্ষেত্রে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত সময়সীমা ধার্য করা হয়েছে। গ্রাহকদের সুবিধার জন্য ডাকঘরগুলিকেও নির্দেশ দেওয়া হয়েছে জীবন প্রমাণপত্র সেন্টারের আইডিগুলিকে পুনরায় চালু করতে।

২) বর্তমানে ডিজিটাল লেনদেন জনপ্রিয় হলেও চেক মারফত লেনদেনের গুরুত্ব অপরিসীম। অনলাইনে মানুষ লেনদেন করলেও বড়োসড়ো লেনদেন অথবা গুরুত্বপূর্ণ লেনদেনের ক্ষেত্রে এখনো অধিকাংশ মানুষই ব্যবহার করে থাকেন চেক। আবার যেসকল গ্রাহকদের এটিএম কার্ড নেই, অথবা অনলাইন লেনদেনের ক্ষেত্রে সরগরম নন তারাও আর্থিক লেনদেনের ক্ষেত্রে চেকবুক ব্যবহার করে থাকেন।

অর্থাৎ ডিজিটাল এই যুগেও বহু মানুষের কাছেই আর্থিক লেনদেনের জন্য চেকবুক অন্যতম ভরসার মাধ্যম। কিন্তু জেনে রাখা দরকার আগামী মাস অর্থাৎ অক্টোবর মাসে গুরুত্বপূর্ণ একাধিক ব্যাঙ্কের পুরাতন চেকবুক বাতিল হচ্ছে। তাই সেই সকল ব্যাঙ্কের গ্রাহকরা নতুন চেকবুক সংগ্রহ না করলে আর্থিক লেনদেনের ক্ষেত্রে চরম সমস্যার সম্মুখীন হবেন।

সামনের মাস থেকেই ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও এলাহাবাদ ব্যাঙ্কের পুরাতন চেকবুক বাতিল হচ্ছে। এই সকল ব্যাঙ্কগুলি অন্যান্য ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত হয়ে যাওয়ার কারণে তাদের চেক মারফত লেনদেনের ক্ষেত্রে নতুন চেকবুক সংগ্রহ করতে হবে।

৩) আগামী মাস থেকে অটো ডেবিটে আসছে পরিবর্তন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে অক্টোবর মাস থেকে কোনরকম বিল পেমেন্ট অথবা কোন সাবস্ক্রিপশনের মূল্য দেওয়ার ক্ষেত্রে আর অটো ডেবিট করা যাবে না। মূলত অনলাইন প্রতারণা রুখে দেওয়ার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সুরক্ষার দিক দিয়ে একধাপ আরও এগিয়েছে। বর্তমান নিয়ম অনুসারে টাকা কাটার ২৪ ঘন্টা আগে গ্রাহকদের ম্যাসেজ দিতে হবে। সেই ম্যাসেজের পরিপ্রেক্ষিতে সম্মতি পাওয়ার পরই টাকা কাটা সম্ভব হবে।

৪) সেবি একটি নতুন নিয়ম এনেছে, এই নিয়মটি আগামী অক্টোবর মাস থেকে চালু হতে চলেছে। নিয়মটি হল মিউচুয়াল ফান্ড অফিসে কর্মরত কর্মচারীদের মোট বেতনের ১০ শতাংশ বিনিয়োগ করতে হবে মিউচুয়াল ফান্ডে।