দুর্যোগের সময় ইলেকট্রিক নিয়ে কি করবেন, কি করবেন না, জানালো দপ্তর

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দিন কয়েক ধরেই রাজ্যজুড়ে ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের জেরে চলছে অতিবৃষ্টি। তবে এই বৃষ্টি চলাকালীন বহু জায়গায় বহু তরতাজা প্রাণ বিসর্জন হয়েছে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে। একাধিক জায়গায় এমন ঘটনা ঘটে যাওয়ার পর নড়েচড়ে বসতে দেখা গেল রাজ্য বিদ্যুৎ দপ্তরকে। তারা সম্প্রতি দুর্যোগের কথা মাথায় রেখে একাধিক নির্দেশিকা জারি করেছে।

Advertisements

কোন জায়গায় যদি ট্রান্সফর্মার, ফিডার বক্স, সাব-স্টেশানে জল জমে থাকে, সেখানে বিদ্যুৎ পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যতক্ষণ না পর্যন্ত উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করে স্থানীয় প্রশাসনের তরফে বিদ্যুৎ পরিষেবা সচল করার নির্দেশ দেওয়া হচ্ছে ততক্ষণ এই পরিষেবা বন্ধ থাকবে।

Advertisements

সাধারণ মানুষদের উদ্দেশ্যে জানানো হয়েছে, দুর্যোগ চলাকালীন অথবা কোন সময় বিদ্যুতের খোলা তার পড়ে থাকলে, বিদ্যুতের কোন সুইচ বক্স বা অন্য কিছু খোলা অবস্থায় থাকলে কেউ যেন তাতে হাত না দেন। অন্যদিকে বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হলে যেন কোন ব্যক্তি সেই বিদ্যুৎ পরিষেবা ঠিক করার জন্য নিজে থেকে কাজ না করেন। এতে যেকোনো সময় বিপদ ঘটতে পারে।

Advertisements

এমন কোনো ঘটনায় দেখতে গেলে স্থানীয় বাসিন্দারা যেন সরাসরি বিদ্যুৎ সরবরাহ অফিসের খবর দেন। বিদ্যুৎ সরবরাহ অফিসে খবর দেওয়া হলেই বিদ্যুৎ কর্মীরা যত দ্রুত সম্ভব ঘটনাস্থলে এসে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা চালাবে।

অন্যদিকে স্থানীয় বাসিন্দাদের বিদ্যুৎ সরবরাহ দপ্তরে দ্রুত খবর দেওয়ার জন্য টোল ফ্রি নম্বর সহ হোয়াটসঅ্যাপ নম্বর চালু করা হয়েছে। টোল ফ্রি নম্বরটি হল 19121 এবং দুটি হোয়াটসঅ্যাপ নম্বর হল 8900793503, 8900793504। এই দুটি হোয়াটসঅ্যাপ নম্বরে নাগরিকরা ইচ্ছে করলে ছবি সহ তাদের সমস্যার কথা জানাতে পারবেন।

Advertisements