নতুন মাসে নতুন নিয়ম, এই ধরনের প্লাস্টিক ব্যবহার করলেই জরিমানা, নির্দেশিকা রাজ্যের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে শহরের অধিকাংশ এলাকা। আর এই জল যন্ত্রণার অন্যতম কারণ হিসেবে মনে করা হচ্ছে যত্রতত্র পড়ে থাকা প্লাস্টিক এবং নিয়মবহির্ভূতভাবে প্লাস্টিকের ব্যবহার। এরই পরিপ্রেক্ষিতে এবার নড়েচড়ে বসলো রাজ্য সরকার। নতুন মাস থেকেই প্লাস্টিক নিয়ে নতুন নিয়ম কার্যকর হচ্ছে বলে জানা গিয়েছে। সেই নিয়ম না মানলে দিতে হবে মোটা অঙ্কের জরিমানা।

Advertisements

কেন্দ্র সরকারের তরফে বহু আগেই ৭৫ মাইক্রোনের নিচে থাকা প্লাস্টিক ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়। এবার সেই একই পথে হাঁটল রাজ্য সরকার। ৭৫ মাইক্রোনের নিচে থাকা প্লাস্টিক ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা সেই নির্দেশিকা রাজ্যে আগামী ১ অক্টোবর থেকে লাগু হচ্ছে। এই বিষয়ে নবান্নের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে এবং সেই নির্দেশিকায় বলা হয়েছে পুরসভা এলাকাগুলিতে ৭৫ মাইক্রোনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না। নির্দেশিকা অমান্য করলে অমান্য ব্যক্তি ছাড়াও শাস্তির মুখে পড়তে হতে পারে পুরসভা ও পুরসভার প্রতিনিধিদের।

Advertisements

কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ সম্প্রতি যে নির্দেশিকা জারি করেছে তাতে জানানো হয়েছে, ৭৫ মাইক্রোনের নিচে থাকা প্লাস্টিক ব্যবহার করা যায় না। কারণ এই ধরনের প্লাস্টিক সহজেই বিনষ্ট হয় না এবং অতিমাত্রায় দূষণ ঘটাতে সক্ষম। কেন্দ্রীয় মন্ত্রকের সেই নির্দেশিকা সম্প্রতি রাজ্যে আসার পরেই নবান্নের তরফ থেকে তা কার্যকর করতে পৌরসভাগুলিকে নির্দেশ দিয়েছে।

Advertisements

এই বিষয়ে নবান্নের তরফে জানানো হয়েছে আগামী ১ অক্টোবর থেকে রাজ্যের প্রতিটি পুরসভাকে ৭৫ মাইক্রোনের নিচে থাকা প্লাস্টিক নিষিদ্ধ করতে হবে। এই নির্দেশিকা প্রতিটি পৌরসভাকে মেনে চলতে হবে। নির্দেশিকা অবিলম্বে চালু করার জন্য নির্দেশ দিয়েছে নগরোন্নয়ন দপ্তর।

রাজ্যের কোন পৌরসভা এলাকায় এই নিয়ম অমান্য করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। কঠোর ব্যবস্থা অনুসারে আর্থিক জরিমানা ধার্য করা হবে। নিয়ম না মানলে নিয়ম ভাঙা ব্যক্তির থেকে ২০০০ টাকা পর্যন্ত জরিমানা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে এই নিয়ম যদি কোন পৌরসভা কার্যকর করতে ব্যর্থ হয় তাহলে সেই পৌরসভাকেও জরিমানার সম্মুখীন হতে হবে। এর আগে কেন্দ্র সরকার ৫০ মাইক্রোনের নিচে থাকা প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। এবার সেই জায়গায় ৭৫ মাইক্রোন করা হলো। আর কেন্দ্রের এই নির্দেশিকা লাগু করতে তৎপরতা শুরু করল রাজ্য সরকার।

Advertisements