EMI দেন, অক্টোবরের নতুন নিয়ম জানেন তো

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : প্রতি মাসে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন নিয়মের পরিবর্তন হয়ে থাকে। এই সকল নিয়মের পরিবর্তন করা হয়ে থাকে মূলত গ্রাহকদের সুরক্ষা এবং স্বাচ্ছন্দ্যের জন্য। সেইমতো আগামী অক্টোবর মাসের প্রথম দিন থেকেই আর্থিক লেনদেনের ক্ষেত্রে একাধিক নিয়ম লাগু হতে চলেছে। এই সকল নিয়মের মধ্যে যে সকল ব্যক্তিরা EMI দেন তাদের একটি নিয়ম জেনে রাখা অত্যন্ত জরুরী।

আর্থিক লেনদেনের ক্ষেত্রে আগামী মাস অর্থাৎ অক্টোবর থেকে যে নিয়ম চালু হচ্ছে তার মধ্যে একটি নিয়ম হলো অটো ডেবিট পেমেন্ট। নতুন এই নিয়ম চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন নিয়ম অনুসারে এবার থেকে ইএমআই হোক অথবা অন্যকিছু কোন সংস্থা গ্রাহকদের অনুমতি ছাড়া অ্যাকাউন্ট থেকে অটোমেটিক টাকা কেটে নিতে পারবে না।

এই নিয়ম লাগু হয়ে যাওয়ার পর ঋণের মাসিক কিস্তি, বিভিন্ন অনলাইন স্ট্রিমিং সাবস্ক্রিপশন, অটো বিল পেমেন্ট কোন কিছুর ক্ষেত্রেই অ্যাকাউন্ট থেকে অটোমেটিক টাকা কেটে না নেওয়া যাবে না। অর্থাৎ এই সকল ক্ষেত্রে প্রতি মাসের শুরুতেই অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয় তা আর কাটা যাবে না। মূলত গ্রাহকদের আর্থিক লেনদেনের ক্ষেত্রে সুরক্ষার জন্যই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়ম চালু করেছে।

এই সকল ক্ষেত্রে এবার গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে টাকা কাটার আগে ঐসকল সংস্থা অথবা ব্যাঙ্ককে গ্রাহকদের কাছে অনুমতি নিতে হবে। সেই অনুমতি নিতে হবে অন্ততপক্ষে ২৪ ঘণ্টা আগে। অনুমতি নেওয়ার জন্য গ্রাহকদের মোবাইল নম্বরে এসএমএস অথবা ই-মেলে বার্তা পাঠাতে হবে। গ্রাহকরা সেই অনুমতি দেওয়ার পরেই টাকা কাটা সম্ভব হবে।

এর পাশাপাশি যদি ইএমআই অথবা অন্যকোন সাবস্ক্রিপশন ৫০০০ টাকার বেশি হয়ে থাকে সে ক্ষেত্রে গ্রাহকদের কাছে আসবে ওটিপি। সেই ওটিপি না দেওয়া পর্যন্ত কোনো ভাবেই টাকা কাটা সম্ভব হবে না।

এই নতুন নিয়মে ঋণ প্রদানকারী সংস্থার তরফে মেসেজ পাঠানো মেসেজ নিয়মিতভাবে চেক করতে হবে গ্রাহকদের। এক্ষেত্রে কোনো সম্মতি বার্তা এড়িয়ে গেলে অজান্তেই ইএমআই দেওয়া দেরী হয়ে যেতে পারে। আবার কোন মাসে গ্রাহকরা ইচ্ছে করলে ইএমআই দেওয়া বাতিল করতেও পারেন। তবে ইএমআই দেরি করলে আলাদা করে সুদ গুণতে হবে কিনা তা নির্ভর করবে ব্যাঙ্কের উপর অথবা ঋণ প্রদানকারী সংস্থার উপর। তবে এই বিশেষ পরিষেবার জন্য বাড়তি কোন চার্জ দিতে হবে না গ্রাহকদের।