দেশের ধনীদের তালিকায় থাকা আম্বানি, আদানি দিনে কত টাকা কামান

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি কে এবং প্রথম দশে ধনী ব্যক্তিদের তালিকায় কারা কারা রয়েছেন তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করেছে IIFL। আর এই বিশ্লেষণের পর তারা IIFL Wealth Hurun India Rich List 2021 তালিকা প্রকাশ করেছে।

IIFL সংস্থার তরফ থেকে প্রকাশ করা দেশের সবচেয়ে ধনী দেশের তালিকায় প্রথমেই রয়েছেন মুকেশ আম্বানি, দ্বিতীয় স্থানে রয়েছেন গৌতম আদানি, এর পরেই যারা রয়েছেন তারা হলেন এলএন মিত্তল, দিলীপ সাংভি, কুমার মঙ্গলম বিড়লা, শিব নাদর, শান্তিলাল আদানি, রাধাকৃষান দামানির মত শিল্পপতিরা। আর এই সকল ধনী ব্যক্তিদের একদিনের আয় শুনলে যে কারোর চোখ ছানাবড়া হতে বাধ্য।

সমীক্ষা অনুযায়ী মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ হল ৭,১৮,০০০ কোটি টাকা। মুকেশ আম্বানি এবং তার পরিবার প্রতিদিন রোজগার করে থাকে ১৬৩ কোটি টাকা। মুকেশ আম্বানির রোজগারের অধিকাংশ অংশ আসে রিলায়েন্স ইন্ডাস্ট্রি রিটেইল ও টেলিকম অপারেশন থেকে।

অন্যদিকে এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা গৌতম আদানির মোট সম্পত্তির পরিমাণ ৫,০৫,৯০০ কোটি টাকা। গৌতম আদানি এবং তার পরিবার সম্পত্তির নিরিখে দ্বিতীয় স্থানে থাকলেও প্রতিদিন রোজগারের নিরিখে সবার উপরে। তার এবং তার পরিবারের দৈনিক রোজগার হলো ১,০০২ কোটি টাকা। গৌতম আদানি হলেন একমাত্র ব্যক্তি যিনি দেশে পাঁচটি ১ লাখ কোটির কোম্পানি খুলেছেন।

এই তালিকায় অন্যান্য যে সকল ধনী ব্যক্তিরা রয়েছেন তাদের র‍্যাঙ্ক হল HCL এর শিব নদরের তৃতীয় স্থান, এসপি হিন্দুজা ও তাঁদের পরিবার রয়েছেন ধনীদের চতুর্থ স্থানে। পঞ্চম স্থানে রয়েছেন এলএন মিত্তল ও তাঁর পরিবার। Serum Institute of India’র সাইরাস এস পুনাওয়ালা রয়েছেন ষষ্ঠ স্থানে। অ্যাভিনিউ সুপারমার্টসের রাধাকৃষান দামানি সপ্তম স্থানে রয়েছেন।

অষ্টম স্থানে রয়েছেন বিনোদ শান্তিলাল আদানি ও তাঁর পরিবার। আদিত্য বিড়লা গ্রুপের কুমার মন্ডল এবং তার পরিবার রয়েছেন নবম স্থানে। অন্যদিকে দশম স্থানে রয়েছেন Zscaler-এর জয় চৌধুরী।