অঞ্জলি অথবা সিঁদুর খেলা, এটি থাকতেই হবে, হাইকোর্টের নয়া নির্দেশিকা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : এই বছর দুর্গা পুজোর ক্ষেত্রে আগের বছরের মতো আর সবক্ষেত্রে বারণ থাকছে না। বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। দুর্গা পুজো নিয়ে বৃহস্পতিবার হাইকোর্টের তরফ থেকে যে নয়া নির্দেশিকা দেওয়া হয়েছে তাতে শর্তসাপেক্ষে প্যান্ডেলে গিয়ে অঞ্জলি অথবা সিঁদুর খেলার ক্ষেত্রে মিলেছে ছাড়।

কলকাতা হাইকোর্টের তরফ থেকে বৃহস্পতিবার নয়া নির্দেশিকা জানিয়ে দেওয়া হয়, টিকার ডবল ডোজ না থাকলে অনুমতি মিলবে না প্যান্ডেলে গিয়ে অঞ্জলি দেওয়া অথবা সিঁদুর খেলার। অর্থাৎ হাইকোর্টের নতুন নির্দেশ অনুসারে এই সকল ক্ষেত্রে ছাড় মিললেও টিকার ডোজ বাধ্যতামূলক করা হলো। এর সঙ্গে সঙ্গে বাধ্যতামূলকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার কথাও বলা হয়েছে। অর্থাৎ টিকার ডবল ডোজ নেওয়া থাকলেও বাধ্যতামূলক ভাবে পরতে হবে মাস্ক।

এর পাশাপাশি হাইকোর্টের তরফ থেকে এদিন স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, বড় মণ্ডপগুলিতে একসঙ্গে ৪৫ থেকে ৬০ জন থাকতে পারবেন। ছোট মণ্ডপগুলিতে একসঙ্গে থাকতে পারবেন ১৫ জন। নিয়ম না মানলে পুজোর অনুমতি বাতিল করে দেওয়া হবে।

প্রসঙ্গত, দুর্গা পুজো নিয়ে আদালতের নির্দেশের পর ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে একটি বিধি নিষেধ সম্পর্কিত নির্দেশিকা জারি করা হয়েছে। তবে এবারের পুজোয় টিকার ডবল ডোজ নেওয়া থাকলে অঞ্জলি এবং সিঁদুর খেলায় অংশগ্রহণ করতে পারা যাবে, আদালতের এই নির্দেশে করোনাকালে দুর্গোৎসবে বাড়তি অক্সিজেন বলেই মনে করা হচ্ছে।