নীল Aadhaar কার্ড কাদের কেন নিতে হবে, জানালো UIDAI

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমান ভারতবর্ষে একজন ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। বর্তমানে সবেতেই এই আধার কার্ড প্রয়োজন হয়ে থাকে। যেকোনো ধরনের সরকারি সুবিধা পাওয়ার ক্ষেত্রে যেমন আধার কার্ড অত্যাবশ্যকীয় নথিতে পরিণত হয়েছে, ঠিক তেমনই আবার বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রেও আধার কার্ড অন্যতম প্রয়োজনীয় নথি হিসাবে গণ্য হচ্ছে। এমনকি বর্তমানে স্কুল কলেজে ভর্তির ক্ষেত্রেও আধার সংযুক্তিকরণ জরুরী হয়ে পড়েছে।

যে কারণে কেন্দ্র সরকারের তরফ থেকে সাধারণ আধার কার্ড ছাড়াও নীল আধার কার্ড আনা হয়েছে। এই নীল আধার কার্ড হল আসলে ‘বাল আধার কার্ড’। এই আধার কার্ড শিশুদের জন্য। ২০১৮ সালে এই আধার কার্ড কেন্দ্র সরকারের তরফ থেকে আনা হলেও তেমন প্রচার পায় নি এই আধার কার্ড। যে কারণে UIDAI এর তরফ থেকে এই আধার কার্ড সম্পর্কে আরও বিস্তারিত জানানো হয়েছে।

এই নীল আধার কার্ডে কোন রকম বায়োমেট্রিক লাগে না। পাঁচ বছরের কম বয়সী শিশুরা এই নীল আধার কার্ড পাবে। তবে এই আধার কার্ড শিশুর পাঁচ বছর বয়স পর্যন্ত বৈধ থাকবে। শিশুর বয়স পাঁচ বছর পার হলেই আধার কার্ডের বৈধতা নষ্ট হয়ে যাবে। তখন কেবল মাত্র এই আধার কার্ডের সঙ্গে শিশুর বায়োমেট্রিক যোগ করে বৈধতা ফেরাতে হবে।

শিশুদের এই নীল আধার কার্ড পাওয়ার জন্য অভিভাবক যেকোনো আধার কেন্দ্র, ব্যাঙ্ক অথবা পোস্ট অফিস যেখানে আধার কার্ড সংক্রান্ত কাজ হচ্ছে সেখানে গিয়ে আবেদন করতে পারবেন। এছাড়াও অনলাইনে শিশুদের এই নীল আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার পর অ্যাপোয়েন্টমেন্ট নিয়ে নির্দিষ্ট দিনের নির্দিষ্ট সময়ে যেতে হবে আধার এনরোলমেন্ট সেন্টারে।