হাওড়া থেকে ছুটবে বুলেট ট্রেন, পরিকল্পনা কেন্দ্রের, শুরু হলো সার্ভে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : কলকাতা থেকে বুলেট ট্রেন! শুনতে অবাক লাগছে তাই তো! তবে এটা কোন জল্পনা নয়, একেবারে সত্যি। হাওড়া থেকে বুলেট ট্রেন চালু করার বিষয়ে পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্র। ইতিমধ্যেই হাওড়া থেকে এই বুলেট ট্রেন চালু করার পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে সার্ভে।

Advertisements

হাওড়া থেকে বুলেট ট্রেন চালু করার পরিপ্রেক্ষিতে কেন্দ্রের তরফ থেকে যে পরিকল্পনা নেওয়া হয়েছে সেই পরিকল্পনা অনুযায়ী তা চলবে বারাণসী পর্যন্ত। হাইস্পিড এই দীর্ঘ রেল যাত্রার মধ্যে ঝাড়খন্ড এবং বিহারের একাধিক স্টেশন সংযুক্ত হতে চলেছে। ইতিমধ্যেই এই বুলেট ট্রেনের রুট ঠিক করতে জমির সার্ভে শুরু করা হয়েছে বলে জানা যাচ্ছে রেল সূত্রে।

Advertisements

ভারতীয় রেলের তরফ থেকে এই বিষয়ে একটি বেসরকারি সংস্থাকে বরাত দিয়েছে সমস্ত বিষয় খতিয়ে দেখে পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য। জমি সার্ভের পর কোন কোন এলাকার ওপর রেল লাইন পাতার কাজ করা হবে, কোন কোন স্টেশনকে সংযুক্ত করা হবে ইত্যাদি সব খতিয়ে দেখা হচ্ছে।

Advertisements

রেলের এক আধিকারিক জানিয়েছেন, হাওড়া থেকে বারাণসীগামী এই বুলেট ট্রেনের যাত্রাপথে ঝাড়খন্ড এবং বিহারের বেশকিছু স্টেশনকে যুক্ত করা হবে। ইতিমধ্যেই গিরিডিতে সার্ভের কাজ চলছে। এই যাত্রাপথে ধানবাদ এবং গিরিডির বাগোদার ব্লককে সংযুক্ত করা হবে বলে নিশ্চিত করা হয়েছে। একইভাবে সার্ভে দলের সদস্য লোকেশ ভরদ্বাজ সার্ভে সংক্রান্ত বিষয়টি বুলেট ট্রেন চালানোর পরিপ্রেক্ষিতেই করা হচ্ছে বলে নিশ্চিত করেছেন।

লোকেশ ভরদ্বাজ আরও জানিয়েছেন, গিরিডির সার্ভের কাজ শেষ হলেই ধানবাদে শুরু হয়ে যাবে সার্ভের কাজ। সমীক্ষার রিপোর্ট খুব দ্রুত সরকারের কাছে জমা দেওয়ার নির্দেশ আছে এবং সেই নির্দেশ মতো চলছে আমাদের কাজ। এই রিপোর্ট জমা হয়ে যাওয়ার পর প্রকল্পের কর্মকর্তারা পরবর্তী পদক্ষেপ নেবেন।

এই প্রসঙ্গে বলে রাখা ভালো, ইতিমধ্যেই দিল্লি থেকে বারাণসী পর্যন্ত ৮৬৫ কিলোমিটার দীর্ঘ হাইস্পিড রেল করিডোর তৈরির কাজ শুরু হয়েছে। এরইমধ্যে বারানসী, পাটনা, হাওড়া করিডর এক সঙ্গে সংযুক্ত হলে দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গের মধ্যে তৈরি হবে বিরামহীন দ্রুত গতির রেল পরিষেবা।

Advertisements