এই সময়ের মধ্যেই LIC-র IPO আসছে শেয়ার বাজারে, জানালেন নির্মলা সীতারামন

নিজস্ব প্রতিবেদন : ২০২০ সালের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন LIC-র শেয়ার বিক্রি করা হবে। যদিও এই ঘোষণার পর দেশে ছড়িয়ে পড়ে করোনা সংক্রমণ। পরিকল্পনা থাকলেও পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে তৈরি হয় বিলম্বতা। গত বছরের পর চলতি বছর বাজেটেও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বিষয়টি ফের উল্লেখ করেন।

তবে সরকারি সূত্রে জানা যাচ্ছে ইতিমধ্যেই LIC-র এই শেয়ার শেয়ার বাজারে আনার জন্য ব্যাঙ্কার, আইনি উপদেষ্টা নিয়োগ করা হয়েছে। পাশাপাশি যোগাযোগ স্থাপন করা হচ্ছে স্টকহোল্ডারদের সঙ্গে। তবে এখনো ভ্যালুয়েশন রিপোর্ট শেষ হয়নি। বিমা সংস্থার বাজারে এলআইসি হলো এমন একটি সংস্থা যার দখলে বর্তমানে রয়েছে ভারতের দুই-তৃতীয়াংশ বীমার দখল। প্রায় ৫১১ বিলিয়ন ডলারের বেশি সম্পদ রয়েছে এই সংস্থার।

কেন্দ্র সরকার এই সংস্থার ১০% পর্যন্ত শেয়ার শেয়ার বাজারে আনতে চাইছে। এই শেয়ার বিক্রি করে ১০ ট্রিলিয়ন টাকা অর্থাৎ ১৩৩ বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করতে চাইছে কেন্দ্র। অন্যদিকে মাত্র ৫% অংশীদারিত্ব বিক্রি করলে LIC হবে সবচেয়ে বড় IPO। আর যদি ১০% অংশীদারিত্ব বিক্রি করা হয় তাহলে তা হবে বিশ্বের সবচেয়ে বড় IPO।

এই IPO বাজারে আসা নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, “আমি নিজে অভ্যন্তরীণ মূল্যায়ন না করে বাজারে ঢুকতে পারবো না। বাজারে প্রবেশের আগে আমাকে প্রয়োজনীয় এবং যথাযথ পথ দিয়ে যেতে হবে। আমি আমার দায়িত্ব পূরণ করছি মাত্র।”

তবে এই IPO কবে আসছে তা নিয়ে ব্লুমবার্গের সাক্ষাৎকারে নির্মলা সীতারামনকে প্রশ্ন করা হলে তিনি জানান, “আমরা চেষ্টা চালাচ্ছি। করাটা কোনও ব্যাপার নয়। তবে যথাযথ প্রক্রিয়া মেনে করাটাই আসল প্রশ্ন।” পাশাপাশি এখানেই তাকে স্পষ্ট করে বলতে শোনা যায়, আগামী বছর মার্চের মধ্যেই LIC-র IPO আনার চেষ্টা চালাচ্ছে সরকার।