সামনে কালীপুজো, রইলো দিনক্ষণ এবং পুজোর শুভ সময়

নিজস্ব প্রতিবেদন : শক্তি আরাধনার দেবী হলেন দেবী চণ্ডী। দুর্গাপুজো, লক্ষ্মী পুজোর পরেই আপামর বাঙালির মেতে ওঠেন এই দেবী চণ্ডীর আরাধনায় অর্থাৎ কালী পুজোয় বা শ্যামা পুজোয়। লক্ষ্মীপূজোর পূর্ণিমার অমাবস্যাতেই হয়ে থাকে কালীপুজো। এই দিন আলোকসজ্জা, আতশবাজি সহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দীপাবলি পালন করে থাকেন বাঙালিরা।

কালী পুজোয় বাঙালিরা মেতে ওঠেন আলোর উৎসবে। প্রত্যেক বছর কার্তিক মাসের অমাবস্যা এই কালীপুজো হয়ে থাকে। কার্তিক মাসের এই কালীপূজোকে দীপান্বিতা কালীপুজো বলা হয়ে থাকে। পশ্চিমবঙ্গে তথা বাঙ্গালীদের মধ্যে কালীপুজোর পাশাপাশি এই দিন দেশ জুড়ে পালিত হয় দীপাবলি। এর পাশাপাশি কার্তিক মাসের এই দীপান্বিতা কালীপুজো ছাড়াও মাঘ মাসের কৃষ্ণা চতুর্দশী তিথিতে রটন্তী এবং জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণা চতুর্দশী তিথিতে ফলহারিণী কালীপূজাও যথেষ্ট জনপ্রিয়।

এই বছর কালীপুজোর দিনক্ষণ এবং শুভ সময়

এই বছর কালী পুজো পড়েছে আগামী নভেম্বর মাসের চার তারিখ। দিনটি পড়ছে বৃহস্পতিবার। তিথি শুরু হবে সকাল ৬.০৩ মিনিটে এবং শেষ ৫ নভেম্বর মধ্যরাত ২.৪৪ মিনিটে।

এই প্রসঙ্গে বলে রাখা ভালো, কোজাগরী লক্ষ্মী পুজোর মতই কালীপুজোর দিনেও অনেক বাড়িতে লক্ষ্মীপুজোর আয়োজন করা হয়ে থাকে। অনেক জায়গায় আবার গণেশ আরাধনা করা হয়। এই সময় কালকে অনেকেই অত্যন্ত শুভ বলে মনে করেন।