মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাশেই পোস্ট অফিসে চাকরি, বেতন নজরকাড়া

নিজস্ব প্রতিবেদন : করোনাকালে বিশ্বের প্রতিটি দেশের পাশাপাশি ভারতের অর্থনৈতিক পরিস্থিতি দুর্বল হয়েছে। এমত অবস্থায় অনেকেই কর্মহীন হয়েছেন, অনেকেই আবার ব্যবসায়িক ক্ষেত্রে মুখ দুমড়ে পড়েছেন। অন্যদিকে বেকার যুবক যুবতীরা নিজেদের প্রতিষ্ঠিত করার জন্য ছুটে বেড়াচ্ছেন চাকরির খোঁজে।

সম্প্রতি চাকরি সংক্রান্ত (Job News) বিষয়ে পোস্ট অফিসের তরফ থেকে একটি সুখবর দেওয়া হয়েছে। পোস্ট অফিসের (India Post) তরফ থেকে জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী জানা যাচ্ছে, তারা একাধিক পদে নতুন কর্মী নিয়োগ করতে চলেছে। পোস্টম্যান, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট সহ বিভিন্ন পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই সকল নির্দিষ্ট শূন্যপদে যে কোন ভারতীয় আবেদন করতে পারবেন।

পোস্ট অফিসের (Post Office) তরফ থেকে জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী এই নিয়োগ করা হবে লখনৌতে। এই সকল শূন্যপদে নিয়োগের জন্য চাকরিপ্রার্থীদের সত্ত্বর আবেদন করার জন্য বলা হয়েছে। চাকরিপ্রার্থীদের এই আবেদন করতে হবে অফলাইনে। ইতিমধ্যেই এই সকল শূন্যপদের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। আবেদন পাঠানোর শেষ তারিখ হল ৫ নভেম্বর।

ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে এই যে সকল শূন্যপদের কথা বলা হয়েছে তার মধ্যে বেশকিছু শূন্যপদে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাশ পরীক্ষার্থীরাই আবেদন করতে পারবেন। আবেদনের জন্য বয়সসীমা বলা হয়েছে ন্যূনতম ১৮ বছর এবং সর্বোচ্চ ২৫ বছর। তবে এমটিএস পদের জন্য চাকরিপ্রার্থীদের বয়স হতে হবে ১৮ বছরের মধ্যে।

যে সকল শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে সেগুলি হল ভারতীয় ডাক বিভাগ এমটিএস, পোস্টাল অ্যাসিস্টেন্ট, শর্টেনিং অ্যাসিস্টেন্ট এবং পোস্টম্যান। এই বিষয়ে আরও জানার জন্য চাকরিপ্রার্থীরা https://www.indiapost.gov.in/VAS/Pages/Recruitment/IP_27092021_UP_E.pdf ফাইলটি দেখতে পারেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী জানা যাচ্ছে, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট এবং শর্টেনিং অ্যাসিস্ট্যান্ট পদে নির্বাচিত প্রার্থীর মাসিক বেতন হবে ২৫৫০০ টাকা থেকে ৮১০০০ টাকা। পোস্টম্যান পদের জন্য নির্বাচিত প্রার্থীর মাসিক বেতন হবে ২১৭০০ টাকা থেকে ৬৯০০০ টাকা। এমটিএস পদে নির্বাচিত প্রার্থীর মাসিক বেতন হবে ১৮,০০০ টাকা থেকে ৫৬০০০ টাকা।