বাংলার ১০টি ট্রেন পুরোপুরি বন্ধ করে দিলো ভারতীয় রেল, রইলো তালিকা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘদিন ধরে লোকসানে চলার কারণে ভারতীয় রেলের (Indian Railway) তরফ থেকে মোট ১৬টি দূরপাল্লার ট্রেন (Train) বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই ১৬টি দূরপাল্লার ট্রেনের মধ্যে ১০টি রয়েছে পশ্চিমবঙ্গের (West Bengal)। এই তথ্য জানা গিয়েছে তথ্য জানার আইনের অধিকারের আবেদনের (RTI) পরিপ্রেক্ষিতে। তথ্য জানার আইনের অধিকারের পরিপ্রেক্ষিতে আবেদন করা হলে তার উত্তরে এমনটাই জানিয়েছে দক্ষিণ পূর্ব রেল (South Eastern Railway)।

ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে, এই যে সকল ট্রেনগুলি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেইগুলিতে পর্যাপ্ত যাত্রী হচ্ছিল না। পর্যাপ্ত যাত্রী না হওয়ার কারণে দীর্ঘদিন ধরে লোকসানের মুখ দেখছে রেল। এমত অবস্থায় এই সকল ট্রেনগুলিকে চিহ্নিত করার পর সেগুলিকে পুরোপুরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দূরপাল্লার এই যে সকল ট্রেন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলি মূলত পশ্চিমবঙ্গ, বিহার এবং ঝাড়খণ্ডে চলাচল করে। বাংলায় যে পাঁচ জোড়া ট্রেন আর চলাচল করবে না তার তালিকা ও মিলেছে রেলের তরফে। এই পাঁচ জোড়া ট্রেন হল

১) হাওড়া থেকে পুরুলিয়া লালমাটি এক্সপ্রেস, ২) খড়গপুর থেকে পুরুলিয়া ইন্টারসিটি এক্সপ্রেস, ৩) শালিমার থেকে আদ্রা রাজ্যরানি এক্সপ্রেস, ৪) ঝাড়গ্রাম থেকে পুরুলিয়া বিরসা মুণ্ডা এক্সপ্রেস এবং ৫) খড়্গপুর থেকে হিজলি মেমু ট্রেন।

পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার এবং ঝাড়খণ্ডের যে ৬টি ট্রেন পুরোপুরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলি হল রাঁচি থেকে পাটনা এসি এক্সপ্রেস, টাটা থেকে লোকমান্য তিলক অন্ত্যোদয় এক্সপ্রেস এবং টাটা থেকে রাঁচি ইন্টারসিটি এক্সপ্রেস।