বিয়ের পর মহিলাদের ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তনের সহজ পদ্ধতি

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : আমাদের দেশে যে সকল রীতিনীতি রয়েছে সে সকল রীতিনীতির মধ্যে অন্যতম একটি রীতি নীতি হলো, বিয়ের পর মহিলাদের শ্বশুরবাড়ি যাওয়া এবং সেখানে নতুন করে সংসার তৈরি করা। বিয়ের পর শ্বশুর বাড়ি গিয়ে নতুন সংসার তৈরি করার পাশাপাশি তাদের প্রয়োজনীয় কাগজপত্রে একাধিক পরিবর্তন আনতে হয়।

এই সকল পরিবর্তনের মধ্যে অন্যতম হলো ঠিকানা পরিবর্তন। এছাড়াও যদি কোন মহিলার বিয়ের পর পদবীর পরিবর্তন ঘটে থাকে তাহলে সেক্ষেত্রেও ওই মহিলা চাইলে নিজের পদবী পরিবর্তন করতে পারেন। এ কিভাবে ভোটার আইডি কার্ডের (Voter ID card) ক্ষেত্রে পরিবর্তন করতে হয়।

ভোটার আইডি কার্ডের ক্ষেত্রে এই পরিবর্তন না করা হলে ভোটের সময় ওই মহিলাকে শ্বশুরবাড়ি থেকে বাপের বাড়ি এসে নিজের কেন্দ্রে ভোট দিতে হয়। মহিলার বাপের বাড়ি এবং শ্বশুর বাড়ি দূরত্ব কম হলে খুব একটা ঝামেলা থাকে না, তবে দূরত্ব বাড়লে সমস্যা তৈরি হয়। এমত অবস্থায় অধিকাংশ মহিলারাই দেখা যায় বিয়ের পর নিজেদের ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করে নেন।

বিয়ের পর মহিলাদের ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করার ক্ষেত্রে বেশকিছু নিয়ম রয়েছে। তবে এই সকল নিয়মে বর্তমানে শিথিলতা আনা হয়েছে। বিয়ের পর মহিলাদের ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তনের জন্য ভোটার সংশোধন ক্যাম্পে গিয়ে আবেদন করতে হয়। এছাড়াও অনলাইনে আবেদন করা যায়।

অফলাইনে আবেদন করার জন্য ভোটার সংশোধনী ক্যাম্প চলাকালীন আবেদন করতে হবে। আবেদনের সময় বিয়ে হয়েছে এমন নথি থাকলে সেই নথি দিয়ে আবেদন করে মহিলারা তাদের ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করাতে পারবেন। এছাড়াও বর্তমানে নিয়মে শিথিলতা আনার পর ঠিকানা পরিবর্তনের ফর্মে যদি স্বামী লিখে দেন যে ওই মহিলা তাঁর স্ত্রী হন, তাহলেও মহিলার ঠিকানা পালটে দেওয়া হবে।

অনলাইনে বিয়ের পর মহিলাদের ঠিকানা পরিবর্তনের জন্য ইলেকশন কমিশনের ভোটার হেল্পলাইন অ্যাপ অথবা ইলেকশন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট https://eci.gov.in/ এ লগইন করা যেতে পারে। এছাড়াও এই বিষয়ে আরও তথ্যের জন্য যোগাযোগ করা যেতে পারে ইলেকশন কমিশনের টোল ফ্রি নম্বর ১৯৫০ তে।