রাজ্য সরকারি কর্মচারীদের মুখে হাসি, সুদের হার বাড়ানো হলো প্রভিডেন্ট ফান্ডে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দীপাবলি বা দিওয়ালির আগে বিভিন্ন সংস্থা তাদের কর্মীদের নানান উপহার দিয়ে থাকে। সেই সকল সংস্থার মত এবার রাজ্য সরকারের তরফ থেকে নির্দিষ্ট একটি সময়ে জন্য রাজ্যের সরকারি কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের (PF) সুদের হার বাড়ানো হলো। দীপাবলীর আগে এই সুদের হার বৃদ্ধি দীপাবলীর উপহার হিসাবে মনে করা হচ্ছে।

Advertisements

রাজ্য সরকারি কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের উপর সুদ বাড়ানোর পরিপ্রেক্ষিতে অনুমোদন দিয়েছে রাজ্যপাল। রাজ্যপালের অনুমোদনের পরেই নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। দীপাবলীর আগে প্রভিডেন্ট ফান্ডের উপর সুদের হার বৃদ্ধির এই খবরে স্বাভাবিকভাবেই হাসি ফুটেছে সরকারি কর্মচারীদের মধ্যে।

Advertisements

রাজ্য সরকারের নির্দেশিকা অনুসারে জানা যাচ্ছে, ২০২১ সালের ১ অক্টোবর থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডের ওপর এই বাড়তি সুদ পাওয়া যাবে। এই নির্দিষ্ট সময়ের মধ্যে সরকারি কর্মচারীরা তাদের প্রভিডেন্ট ফান্ডের উপর ৭.১ শতাংশ সুদ পাবেন।

Advertisements

অন্যদিকে কেন্দ্র সরকারের তরফ থেকে ২০২০-২১ অর্থ বর্ষের জন্য এম্পলয়িজ প্রভিডেন্ট ফান্ডের উপর ৮.৫ শতাংশ সুদের হার মঞ্জুর করেছে। ২০১৯-২০ অর্থ বর্ষেও সুদের হার ৮.৫ শতাংশ ছিল। তবে এই সুদের হার তার আগের অর্থবর্ষ অর্থাৎ ২০১৮-১৯ অর্থ বর্ষের তুলনায় কম। ওই সময় কেন্দ্র সরকার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের উপর ৮.৬৫ শতাংশ সুদ দিয়েছিল।

এর পাশাপাশি পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্টে সুদের টাকা খুব তাড়াতাড়ি আসবে বলেও জানা যাচ্ছে। ২০১৯-২০ অর্থবর্ষে প্রভিডেন্ট ফান্ডে সুদের টাকা আসতে অনেকটা দেরি হয়। কারণ হিসেবে জানা যায়, গ্রাহকদেরকে KYC-তে সমস্যা থাকার কারণে সুদের টাকা আসতে বিলম্বিত হয়েছিল।

Advertisements