হু হু করে নামছে তাপমাত্রা, শীত শুরু দক্ষিণবঙ্গের এই সকল জেলায়

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : অক্টোবর মাসের শেষের দিক থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা শীতের (winter) আমেজ অনুভব করা যাচ্ছিল। নভেম্বরের শুরুতে পাকাপাকিভাবেই শীত প্রবেশ করেছে দক্ষিণবঙ্গে (south bengal)। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলি ছাড়াও খাস কলকাতাতেও হালকা শীতের আমেজ শুরু হয়েছে। আর পশ্চিমের জেলাগুলিতে শীতের পোশাক পরা শুরু হয়ে গিয়েছে।

Advertisements

ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রীর নিচে নেমে গিয়েছে। দিনের এই সর্বনিম্ন তাপমাত্রা এই সকল জেলাগুলিতে স্বাভাবিকের তুলনায় কম করে দুই থেকে তিন ডিগ্রি কম। বিশেষ করে কালীপুজোর রাত থেকে এই শীতের অনুভুতি বেশ স্পষ্ট লক্ষ্য করা যায়। স্বাভাবিকভাবেই স্থানীয় বাসিন্দারা শীতের পোশাক পরতে শুরু করেছেন।

Advertisements

শুক্রবার শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে দেওয়া রিপোর্ট (weather report) অনুযায়ী জানা যাচ্ছে, এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৮ ডিগ্রী। যা স্বাভাবিকের তুলনায় ৩° কম। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রী, যা স্বাভাবিকের তুলনায় ১° কম।

Advertisements

একইভাবে ১৮ ডিগ্রীর নিচে তাপমাত্রা নেমেছে আসানসোল, বাঁকুড়া, পুরুলিয়া সহ বেশকিছু জেলার বেশ কিছু জায়গায়। আগামী দিন কয়েকের মধ্যে এই সকল জেলায় তাপমাত্রার পারদ আরও বেশ কিছুটা নামবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। পাশাপাশি সকালের দিকে কুয়াশা লক্ষ্য করা যেতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

অন্যদিকে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলি ছাড়াও কলকাতাতেও তাপমাত্রার পারদ অনেকটাই নেমেছে। শুক্রবারের রিপোর্ট অনুযায়ী কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ২° কম রয়েছে। এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৭ ডিগ্রী। আগামী কয়েকদিন তাপমাত্রার পারদ একই রকম থাকতে পারে বলে হাওয়া অফিসের তরফ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে।

Advertisements